• ঢাকা মঙ্গলবার
    ১৪ মে, ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১

ইউক্রেনের অন্তর্ঘাতী বাহিনীর সদস্যরা রাশিয়ায় ঢুকে পড়েছে

প্রকাশিত: মে ২৩, ২০২৩, ০১:১৩ এএম

ইউক্রেনের অন্তর্ঘাতী বাহিনীর সদস্যরা রাশিয়ায় ঢুকে পড়েছে

ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক

রাশিয়ার অভ্যন্তরে অন্তর্ঘাতমূলক আক্রমণের আশঙ্কা করছেন দেশটির বেলেগরদ অঞ্চলের গভর্নর। তিনি বলেছেন, ইউক্রেনের সেনাবাহিনীর অন্তর্ঘাতী সদস্যরা রাশিয়ার ভূখণ্ডে প্রবেশ করেছে। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

রাশিয়ার বেলেগরদ অঞ্চলের গভর্নর ভ্যাচেস্লাভ গ্ল্যাদকভ জানিয়েছেন, ইউক্রেনীয় সেনাবাহিনীর ‘অন্তর্ঘাতী’ সদস্যরা রাশিয়া বেলেগরদের গ্রেইভরন জেলায় প্রবেশ করেছে।  

যোগাযোগমাধ্যম টেলিগ্রামে নিজস্ব চ্যানেলে প্রকাশিত এক বিবৃতিতে গভর্নর ভ্যাচেস্লাভ গ্ল্যাদকভ বলেছেন, ‘রাশিয়ান ফেডারেশনের সশস্ত্র বাহিনী দেশের বর্ডার সার্ভিস, ন্যাশনাল গার্ড এবং গোয়েন্দা সংস্থা এফএসবি বা ফেডারেল সিকিউরিটি সার্ভিসের সহায়তায় শত্রুদের উৎখাতে প্রয়োজনীয় পদক্ষেপ নিচ্ছে।  

এর আগে রাশিয়ার নিরাপত্তা বাহিনীর টেলিগ্রাম চ্যানেল বাজার বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স একটি ভিডিও প্রকাশ করে। সেখানে দেখা যায়, ইউক্রেনের ট্যাংক বাহিনী রাশিয়ার সীমান্ত এলাকায় হামলা চালাচ্ছে।  

এদিকে ইউক্রেনের পূর্বাঞ্চলীয় শহর বাখমুত দখলের দাবি করেছে রাশিয়া। দেশটির ভাড়াটে সেনা সংস্থা ওয়াগনার দাবি করে যে, ইউক্রেনীয় সেনাদের হটিয়ে পুরো বাখমুত শহর নিজেদের নিয়ন্ত্রণে নেয়া হয়েছে। তবে এ দাবি প্রত্যাখ্যান করেছে ইউক্রেনের সামরিক বাহিনী। তারা বলছে, বাখমুতের একটি অংশ এখনও তাদের দখলে রয়েছে।


ইউক্রেনের উপ-প্রতিরক্ষামন্ত্রী হান্না মালিয়ার দাবি করেন, কিয়েভের সৈন্যরা বাখমুতের আরও অভ্যন্তরে অগ্রসর হচ্ছে। তিনি বলেন, ‘শহরটির একটি অংশের কিছু ভবন আমাদের নিয়ন্ত্রণে রয়েছে।’

স্থানীয় একটি টেলিভিশনে দেয়া সাক্ষাৎকারে মালিয়ার বলেন, ‘ইউক্রেনীয় সশস্ত্র বাহিনী দক্ষিণ-পশ্চিমাঞ্চলের বিমান স্মৃতিস্তম্ভের আশপাশের কিছু শিল্পকারখানা ও বাড়িঘর তাদের নিয়ন্ত্রণে ধরে রেখেছে। আমরা এখনও শহরের এই অংশটি আমাদের নিয়ন্ত্রণে রেখেছি। আমাদের লড়াই অব্যাহত রয়েছে।’ তিনি আরও বলেন, ‘রাশিয়া তাদের বেশির ভাগ বাহিনী বাখমুত এলাকায় মোতায়েন করেছে।’  

 

জেকেএস/

আর্কাইভ