• ঢাকা সোমবার
    ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

বাণিজ্যিক ফ্লাইটে যাত্রা শুরু করল দেশে তৈরি চীনের প্রথম যাত্রীবাহী বিমান

প্রকাশিত: মে ২৯, ২০২৩, ০৩:১০ এএম

বাণিজ্যিক ফ্লাইটে যাত্রা শুরু করল দেশে তৈরি চীনের প্রথম যাত্রীবাহী বিমান

ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক

বাণিজ্যিক ফ্লাইটে যাত্রা শুরু করল দেশে তৈরি চীনের প্রথম যাত্রীবাহী বিমান। রোববার সি৯১৯ নামের বিমানটি রোববার সাংহাই হংকিয়াও বিমানবন্দর থেকে তার অভিষেক যাত্রা শুরু করে।

রাষ্ট্রীয় মালিকানাধীন বাণিজ্যিক বিমান করপোরেশন অব চায়না (সিওএমএসি) এটি তৈরি করেছে। যদিও এর ইঞ্জিনসহ অনেক যন্ত্রাংশ বিদেশ থেকে রপ্তানিকৃত।

সোমবার থেকে সি৯১৯ জেটটি সাংহাই ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় শহর চেংডুর মধ্যে চায়না ইস্টার্নের নিয়মিত রুটে চলাচল করবে বলে জানা যায়। বেইজিং আশা করছে সি৯১৯ বাণিজ্যিক জেটলাইনারটি বিদেশি মডেল বোয়িং ৭৩৭ এমএএক্স ও এয়ারবাস এ৩২০’র মতো বিদেশি মডেলগুলোকে চ্যালেঞ্জ করতে সক্ষম হবে।

চীনের জাতীয় গণমাধ্যম সিসিটিভি জানায়, ‘ভবিষ্যতে, বেশিরভাগ যাত্রী আরও ব্যাপক আকারে অভ্যন্তরীণভাবে উৎপাদিত বিমানে ভ্রমণ করতে সক্ষম হবেন।’ প্রযুক্তি খাতে  নিজের সক্ষমতা প্রকাশ ও স্বয়ংসম্পূর্ণ হতে দেশীয় বিমান তৈরিতে বিপুল বিনিয়োগ করেছে চীন।  

সিওএমএ সি’র ডেপুটি জেনারেল ম্যানেজার ঝাং ইউজিন বলেন, সিওএমএসির  পাঁচ বছরের মধ্যে বার্ষিক উৎপাদন ক্ষমতা ১৫০ মডেলে বাড়ানের পরিকল্পনা রয়েছে।

সম্প্রতি চীনের পশ্চিমের সঙ্গে সম্পর্কের যথেষ্ট অবনতি হয়েছে। পশ্চিমাদের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতায় এগিয়ে থাকতে দেশটির কয়েক দশকের দীর্ঘ প্রচেষ্টার মাইলফলক এটি। ব্যাপক বাণিজ্যিক সম্ভাবনাসহ দেশের প্রথম স্বদেশি জেটলাইনারটির বিদেশি প্রযুক্তির ওপর নির্ভরতাও হ্রাস করবে।

 

জেকেএস/

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ