• ঢাকা রবিবার
    ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

এরদোয়ানের জয়ে ওজিল বললেন ‘আলহামদুলিল্লাহ’

প্রকাশিত: মে ২৯, ২০২৩, ০৭:২৬ পিএম

এরদোয়ানের জয়ে ওজিল বললেন ‘আলহামদুলিল্লাহ’

আন্তর্জাতিক ডেস্ক

তুরস্কের প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ায় রিসেপ তাইয়েপ এরদোয়ানকে অভিনন্দন জানিয়েছেন বিশ্বকাপজয়ী জার্মান ফুটবলার মেসুত ওজিল।

বাংলাদেশ সময় রোববার (২৮ মে) রাত ১২টার আগেই আন্তর্জাতিক গণমাধ্যমগুলোতে এরদোয়ানের বিজয়ের খবর বিশ্বময় ছড়িয়ে পড়ে। এর পর থেকেই শুভেচ্ছা আর অভিনন্দনে ভাসছেন এরদোয়ান।

বিশ্বনেতাদের পাশাপাশি তুর্কি বংশোদ্ভূত ফুটবলার মেসুত ওজিলও এরদোয়ানকে শুভেচ্ছা জানিয়েছেন।

ফেসবুকে পোস্ট করা এরদোয়ানের সঙ্গে আগের একটি ছবি দিয়ে ক্যাপশনে ওজিল লেখেন, ‘আলহামদুলিল্লাহ (সকল প্রশংসা মহান আল্লাহর)।’
 
তুরস্কের সংবাদমাধ্যম টিআরটি ওয়ার্ল্ডের প্রতিবেদন অনুযায়ী, দেশটির প্রেসিডেন্ট নির্বাচনের দ্বিতীয় দফার সব ভোট গণনা সম্পন্ন হয়েছে। অনানুষ্ঠানিক ফলাফল অনুসারে, তুরস্কের ক্ষমতাসীন প্রেসিডেন্ট রিসেফ তাইয়েপ এরদোয়ান ৫২.১৪ শতাংশ ভোট পেয়ে জয়ী হয়েছেন। অন্যদিকে প্রতিদ্বন্দ্বী কামাল কিলিচদারোগলু পেয়েছেন ৪৭.৮৬ শতাংশ ভোট।


গত ১৪ মে তুরস্কের প্রেসিডেন্ট এবং পার্লামেন্ট নির্বাচনের ভোট হয়। প্রথম দফায় প্রেসিডেন্ট পদে কোনো প্রার্থী এককভাবে ৫০ শতাংশ ভোট নিশ্চিত করতে না পারায় নতুন করে এ ভোট নেয়া হয়।

প্রথম দফা ভোটে এরদোয়ান পেয়েছিলেন ৪৯.৫২ শতাংশ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী কিলিচদারোগলু পান ৪৪.৮৯ শতাংশ ভোট। কোনো প্রতিদ্বন্দ্বীই প্রয়োজনীয় ৫০ শতাংশ ভোট না পাওয়ায় নিয়মানুযায়ী ১৪ দিন পর দ্বিতীয় দফা ভোট হয়। প্রথম দফা ভোটে তৃতীয় স্থান পেয়েছিলেন সিনান ওগান। তিনি পেয়েছিলেন ৫.২০ শতাংশ ভোট। গত ২২ মে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে দ্বিতীয় দফা ভোটে প্রেসিডেন্ট এরদোয়ানকে সমর্থন করার কথা জানান তিনি।


এডিএস/

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ