• ঢাকা শুক্রবার
    ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

ইউক্রেনকে আরও ২০০ কোটি ডলার সহায়তা দিচ্ছে যুক্তরাষ্ট্র

প্রকাশিত: জুন ৯, ২০২৩, ০৯:৫০ পিএম

ইউক্রেনকে আরও ২০০ কোটি ডলার সহায়তা দিচ্ছে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক

যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনকে দুই বিলিয়ন বা ২০০ কোটি মার্কিন ডলার সহায়তা প্যাকেজ ঘোষণা করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। এই অর্থ রাশিয়ার বিরুদ্ধে লড়াইয়ে দেশটি নিজেদের আকাশ প্রতিরক্ষা আরও জোরদারে ব্যবহার করবে।

শুক্রবার (৯ জুন) বার্তা ব্লুমবার্গ নিউজের বরাতে বার্তা সংস্থায় রয়টার্স এক প্রতিবেদনে জানায়, যুক্তরাষ্ট্র ইউক্রেনের জন্য ২০০ কোটি ডলারের বেশি মূল্যের একটি নতুন অস্ত্র প্যাকেজ ঘোষণা করবে যুক্তরাষ্ট্র। শুক্রবার এই সহায়তা প্যাকেজ ঘোষণা করা হতে পারে।

প্রতিবেদনে আরও বলা হয়, ইউক্রেন সিকিউরিটি অ্যাসিসটেন্স ইনিশিয়েটিভের অধীনে দেয়া এই সহায়তা তহবিলে আকাশ প্রতিরক্ষা যুদ্ধাস্ত্রের ওপর জোর দেয়া হবে এবং ইউক্রেনকে হক মিসাইল লঞ্চার ও দুই ধরনের উন্নত প্যাট্রিয়ট এয়ার ডিফেন্স মিসাইল কিনতে সাহায্য করবে।


এদিকে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, যতদিন প্রয়োজন হবে ততদিন তহবিল বরাদ্দের মাধ্যমে ইউক্রেনকে অর্থায়ন করবে যুক্তরাষ্ট্র। সফররত ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাকের সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে তিনি একথা বলেন।

এর আগে গত সপ্তাহে ইউক্রেনের জন্য নতুন করে ৩০ কোটি মার্কিন ডলারের অস্ত্র সহায়তা প্যাকেজ ঘোষণা করে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা দফতর পেন্টাগন। নতুন ওই সহায়তা প্যাকেজের অধীনে বিমান প্রতিরক্ষা ব্যবস্থার পাশাপাশি মিলিয়ন মিলিয়ন রাউন্ড গোলাবারুদও অন্তর্ভুক্ত রয়েছে।

মার্কিন এই প্রতিরক্ষা বিভাগ সেসময় জানায়, সর্বশেষ এই সহায়তার ফলে ২০২২ সালের ফেব্রুয়ারিতে রাশিয়ার আক্রমণের পর থেকে ইউক্রেনে মার্কিন নিরাপত্তা সহায়তার মোট পরিমাণ হবে ৩ হাজার ৭৬০ কোটি মার্কিন ডলার।


এডিএস/

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ