• ঢাকা সোমবার
    ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

চীনের বিরুদ্ধে আবারও আকাশসীমা লঙ্ঘনের অভিযোগ করেছে তাইওয়ান

প্রকাশিত: জুন ১২, ২০২৩, ০১:৩৯ এএম

চীনের বিরুদ্ধে আবারও আকাশসীমা লঙ্ঘনের অভিযোগ করেছে তাইওয়ান

ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক

চীনের বিরুদ্ধে আবারও আকাশসীমা লঙ্ঘনের অভিযোগ করেছে তাইওয়ান। রোববার (১১ জুন) তাইওয়ান প্রণালির মধ্যরেখায় চীনা যুদ্ধবিমান অনুপ্রবেশ করে। সেই সঙ্গে তাইওয়ান প্রণালিতে টহল দেয় চীনা নৌবাহিনীর ৪টি জাহাজ। পাল্টা পদক্ষেপ হিসেবে ওই এলাকায় তড়িঘড়ি করে যুদ্ধবিমান পাঠিয়েছে তাইওয়ানের বিমানবাহিনী।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা জানিয়েছে, তিন দিনের ব্যবধানে আবারও তাইওয়ানের আকাশ প্রতিরক্ষা অঞ্চলে অনুপ্রবেশ করেছে ১০টি চীনা যুদ্ধবিমান।

রোববার তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, এদিন তাইওয়ানের আকাশসীমায় হঠাৎ করেই ঢুকে পড়ে জে-টেন, জে-সিক্সটিন ও এইচ-সিক্স বোমারুবিমানসহ চীনা বিমানবাহিনীর ২৪টি উড়োজাহাজ। এই বিমানগুলোর মধ্যে ১০টি তাইওয়ান প্রণালির মধ্যরেখা অতিক্রম করে। সেই সঙ্গে তাইওয়ান প্রণালিতে টহল দেয় চীনা নৌবাহিনীর ৪টি জাহাজ।

খবর পেয়ে ওই এলাকায় তড়িঘড়ি করে যুদ্ধবিমান পাঠিয়েছে তাইওয়ানের বিমানবাহিনী। একই সঙ্গে জাহাজ ও ভূমি থেকে নিক্ষেপযোগ্য ক্ষেপণাস্ত্র ব্যবস্থাপনা মোতায়েন করেছে তারা।

এক সপ্তাহেরও কম সময়ের মধ্যে এ নিয়ে দ্বিতীয়বার তাইওয়ান প্রণালিতে চীনের নতুন সামরিক কার্যকলাপের খবর সামনে এলো। তাৎক্ষণিকভাবে এ বিষয়ে চীনের সামরিক বাহিনীর কোনো মন্তব্য পাওয়া যায়নি।

এর আগে বৃহস্পতিবার (৮ জুন) চীনের ৩৭টি সামরিক উড়োজাহাজ স্বায়ত্তশাসিত দ্বীপটির আকাশ প্রতিরক্ষা অঞ্চলে প্রবেশ করে।

একদিকে তাইওয়ানকে নিজেদের অংশ বলে মনে করে চীন। অন্যদিকে নিজেদের স্বাধীন রাষ্ট্র হিসেবে দাবি করে আসছে স্বায়ত্তশাসিত দ্বীপটি। গেল বছর মার্কিন প্রতিনিধি পরিষদের সাবেক স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফরকে কেন্দ্র করে তাইওয়ান প্রণালি ঘিরে চীন ও তাইওয়ানের মধ্যে দিন দিন বেড়েই চলেছে তুমুল উত্তেজনা।

 

জেকেএস/

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ