• ঢাকা বুধবার
    ১৫ মে, ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১

ঈদুল আজহার ছুটি ঘোষণা করলো সংযুক্ত আরব আমিরাত

প্রকাশিত: জুন ১২, ২০২৩, ০৬:২০ পিএম

ঈদুল আজহার ছুটি ঘোষণা করলো সংযুক্ত আরব আমিরাত

ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক

পবিত্র ঈদুল আজহা উপলক্ষে চার দিনের ছুটি ঘোষণা করেছে সংযুক্ত আরব আমিরাত। দেশটিতে ৯ জিলহজ থেকে ১২ জিলহজ পর্যন্ত মন্ত্রণালয়সহ বিভিন্ন সরকারি-আধাসরকারি প্রতিষ্ঠান বন্ধ থাকবে।

রোববার (১১ জুন) খালিজ টাইমস এক প্রতিবেদনে জানিয়েছে, ৯ জিলহজ আরাফাতের দিবসকে ইসলামে গুরুত্বপূর্ণ দিন হিসেবে দেখা হয়। তাই ঈদের তিন দিনের ছুটির সঙ্গে অতিরিক্ত একদিন হিসেবে যুক্ত হয় এই দিনটি। দেশটিতে ঈদের তিনদিনের ছুটি শুরু হবে ১০ জিলহজ। চলবে ১২ জিলহজ পর্যন্ত।

২৭ জুন মঙ্গলবার পবিত্র আরাফাতের দিবসের ছুটি। ২৮ জুন ঈদুল আজহার তিনদিনের ছুটি শুরু হবে। এই ছুটি শেষ হবে শুক্রবার ৩০ জুন। এর পরের দুদিন শনিবার ও রোববার দেশটিতে সাপ্তাহিক ছুটি। সাপ্তাহিক এই দুই দিন ছুটিসহ মোট ছুটি হতে যাচ্ছে ছয় দিন।

ঈদের ছুটির আগে শেষ কর্মদিবস হচ্ছে সোমবার বা ২৬ জুন। কোন কর্মকর্তা যদি সেই দিন ছুটি নেন তাহলে এর আগের দুই দিন রোববার ও শনিবার সাপ্তাহিক ছুটি।

ফলে সোমবার একদিন ছুটি নিতে পারলে এ বছর তিনি ছুটি কাটাতে পারবেন নয় দিন। যা হতে যাচ্ছে দেশটির ইতিহাসে সবচেয়ে লম্বা ছুটির ঈদ।

তবে এসব কিছুই নির্ভর করছে ১৮ জুন জিলহজ মাসের চাঁদ দেখার ওপর। এরইমধ্যে আসন্ন ঈদুল আজহার সম্ভাব্য তারিখ জানিয়েছেন জ্যোতির্বিদরা। তাদের তথ্য অনুযায়ী, 

আগামী ১৮ জুন আরবি বছরের ১১তম মাস জিলকদের ২৯তম দিন। এদিন জিলহজ মাসের চাঁদ দেখার জন্য আকাশে দৃষ্টি থাকবে বিশ্বের মুসলিম দেশগুলোর।

জ্যোতির্বিদরা জানিয়েছেন, আগামী ১৮ জুন জিলহজ মাসের চাঁদ দেখার বিষয়টি কষ্টসাধ্য হবে। বিশেষ করে ইসলামিক বিশ্বের মধ্যাঞ্চলীয় ও পশ্চিমাঞ্চলীয় দেশগুলোতে খালি চোখ এবং টেলিস্কোপ দিয়ে চাঁদ দেখাও কঠিন হবে।

জ্যোতির্বিদদের গণনা অনুযায়ী, বিশ্বের অনেক দেশে ১৯ জুনকে জিলহজ মাসের প্রথম দিন হিসেবে ধরা হবে। ফলে আশা করা হচ্ছে, আরাফাতের দিন পড়বে ২৭ জুন এবং ঈদুল আজহার প্রথম দিন পড়বে ২৮ জুন।

উল্লেখ্য,  ঈদুল আজহা মুসলমানদের দ্বিতীয় বৃহত্তম উৎসব এবং ত্যাগের উৎসব। ঈদুল আজহার দিন বিশ্বব্যাপী মুসলমানরা পশু কোরবানি দেয়। এছাড়া আরাফাতের দিন হজ পালনকারী মুসলমানরা মক্কার বাইরে অবস্থিত আরাফাতের ময়দানে জড়ো হন।

আরবি চান্দ্র বর্ষপঞ্জিকা অনুযায়ী, জিলহজ মাসের ১০ তারিখ ঈদুল আজহা বা কোরবানির ঈদ উদযাপন করেন মুসলিমরা।

 

জেকেএস/

 

আর্কাইভ