• ঢাকা সোমবার
    ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

চীনের শীর্ষ কূটনীতিকের সঙ্গে ব্লিঙ্কেনের বৈঠক

প্রকাশিত: জুন ১৯, ২০২৩, ০৭:২৭ পিএম

চীনের শীর্ষ কূটনীতিকের সঙ্গে ব্লিঙ্কেনের বৈঠক

আন্তর্জাতিক ডেস্ক

চীনের শীর্ষ পররাষ্ট্র কর্মকর্তা ওয়াং ই’র সঙ্গে বৈঠক করেছেন বেইজিং সফররত মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। সোমবার (১৯ জুন) চীনের পররাষ্ট্র বিষয়ক কমিশনের সঙ্গে রুদ্ধদ্বার এই বৈঠক হয় ব্লিঙ্কেনের।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, বেইজিংয়ের একটি সরকারি অতিথি ভবনে ব্লিঙ্কেনকে অভ্যর্থনা জানান ওয়াং ই। এ সময় দু’জন করমর্দন করেন। পরে নিজ নিজ প্রতিনিধিদল নিয়ে আলোচনার টেবিলে বসেন তারা। প্রায় ২ ঘণ্টা ধরে চলা এ বৈঠকে উঠে আসে চলমান নানা ইস্যু।

এর আগে রোববার (১৮ জুন) চীনের পররাষ্ট্রমন্ত্রী শিন গ্যাংয়ের সঙ্গে বৈঠক করেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী।

এ বিষয়ে মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র ম্যাথিউ মিলার বলেছেন, ‘আমাদের পররাষ্ট্রমন্ত্রী যেকোনো বিষয়ে ভুল ধারণা এবং ভুল বোঝাবুঝির ঝুঁকি কমাতে উভয়পক্ষের মধ্যে সবসময় কূটনীতি এবং অন্যান্য সব ধরনের যোগাযোগের মাধ্যম খোলা রাখার বিষয়ে গুরুত্ব আরোপ করেছেন।’  
 
বৈঠকে চীনের পররাষ্ট্রমন্ত্রী শিন গ্যাং বলেছেন, চীন যুক্তরাষ্ট্রের সঙ্গে গঠনমূলক, বাস্তবসম্মত এবং স্থিতিশীল সম্পর্ক গঠন করতে প্রতিশ্রুতিবদ্ধ। পাশাপাশি তিনি চীনের মৌলিক ইস্যু যেমন তাইওয়ান নিয়ে অবস্থান পরিষ্কার করেছেন। তিনি বলেছেন, এটি যুক্তরাষ্ট্র এবং চীনের মধ্যে সম্পর্ক খারাপ হওয়ার সবচেয়ে উল্লেখযোগ্য ঝুঁকি।


মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র আরও জানান, অ্যান্টনি ব্লিঙ্কেন শিন গ্যাংকে ওয়াশিংটন ডিসিতে আমন্ত্রণ জানিয়েছেন দুই দেশের মধ্যে আলোচনা চালিয়ে যাওয়ার লক্ষ্যে। এ ছাড়া তারা এরপর নিয়মিত বিরতিতে সুবিধাজনক সময়ে বারবার পরস্পরের দেশ ভ্রমণের বিষয়ে সম্মত হয়েছেন।

এদিকে আজ সোমবার চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে ব্লিঙ্কেনের বৈঠক হওয়ার সম্ভাবনা রয়েছে।
 
অ্যান্টনি ব্লিঙ্কেন গতকাল দুই দিনের সফরে চীন যান। প্রায় পাঁচ বছরের মধ্যে এই প্রথম কোনো শীর্ষ মার্কিন কূটনীতিক বেইজিং সফর করছেন।

চলতি বছর ফেব্রুয়ারিতে চীন সফরে যাওয়ার কথা ছিল ব্লিঙ্কেনের। তবে যুক্তরাষ্ট্রের আকাশসীমায় চীনের গোয়েন্দা বেলুন শনাক্ত ও ভূপাতিতের ঘটনায় সৃষ্ট উত্তেজনার মধ্যে স্থগিত করা হয় ওই সফর।


এডিএস/

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ