• ঢাকা শনিবার
    ১৮ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

অর্থ পাচারের দায়ে গ্রেপ্তার হলেন পিটিআই প্রেসিডেন্ট

প্রকাশিত: জুন ২২, ২০২৩, ০২:২৭ এএম

অর্থ পাচারের দায়ে গ্রেপ্তার হলেন পিটিআই প্রেসিডেন্ট

আন্তর্জাতিক ডেস্ক

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের নেৃতৃত্বাধীন রাজনৈতিক দল পাকিস্তান তেহরিক-ই ইনসাফের অন্যতম শীর্ষ নেতা ও দলটির প্রেসিডেন্ট পারভেজ এলাহি মুদ্রা পাচারের অভিযোগে গ্রেপ্তার হয়েছেন।

বুধবার লাহোরের একটি আদালত থেকে একটি দুর্নীতি মামলার জামিন পাওয়ার দুই ঘণ্টার মধ্যে তাকে গ্রেপ্তার করেছে পাকিস্তানের কেন্দ্রীয় তদন্ত সংস্থা ফেডারেল ইনভেস্টিগেশন অথরিটি (এফআইএ)।

এই মামলার অপর আসামি এবং পারভেজ এলাহির ছেলে মুনিশ এলাহি বর্তমানে পলাতক রয়েছেন। তাকে গ্রেপ্তারে রেড ওয়ারেন্ট (হুলিয়া) জারি করার পরিকল্পনা এফআইয়ের রয়েছে বলে জিও নিউজকে জানিয়েছে সংস্থার একটি সূত্র।

পাকিস্তানের পাঞ্জাব প্রাদেশিক আইন পরিষদের কর্মকর্তা-কর্মচারী নিয়োগ দুর্নীতি সংক্রান্ত মামলায় তিন সপ্তাহ আগে গ্রেপ্তার হন পারভেজ এলাহি। তারপর তার আইনজীবীরা জামিনের আবেদন করলে আদালত জামিনের পরিবর্তে নিশ্চয়তা বণ্ড হিসেবে ১০ লাখ রুপি দাবি করেন। গ্রেপ্তারের তিন সপ্তাহ পর মঙ্গলবার সেই টাকা আদালতে জমা দিয়ে তার জামিন নিশ্চিত করেন আইনজীবীরা।

নিয়োগ দুর্নীতি মামলায় গ্রেপ্তারের পর জামিনের অর্থ প্রদানের আগ পর্যন্ত ৩ সপ্তাহ পাকিস্তানের রাজনৈতিক বন্দিদের বিশেষ কারাগার ক্যাম্প জেলে ছিলেন পারভেজ এলাহি। বুধবারের আদেশে তাকে কারামুক্তির নির্দেশ দেন আদালত।

জিও নিউজের প্রতিবেদনে বলা হয়েছে, বুধবার আদালতে জামিনের শুনানি শুরু হওয়ার আগেই পিটিআই প্রেসিডেন্টের বিরুদ্ধে মুদ্রা পাচার সংক্রান্ত মামলা করে কেন্দ্রীয় তদন্ত সংস্থা। মামলার অভিযোগপত্রে বলা হয়েছে, পারভেজ এলাহি এবং তার ছেলে মুনিশ এলাহি সাবেক পিটিআইয়ের শাসনামলে পানামার কাগজসর্বস্ব ৫টি কোম্পানিতে বিনিয়োগের নামে দেশ থেকে কোটি কোটি রুপি বিদেশে পাচার করছেন।

বিভিন্ন দেশের মুদ্রাপাচারকারীদের পরিচয় প্রকাশ করে হইচই ফেলে দেওয়া পানামা পেপার্স কেলেঙ্কারিতেও পারভেজ ও তার ছেলের নাম রয়েছে বলে জানিয়েছেন এফআইএ কর্মকর্তারা।

আদালতের জামিন আদেশ ক্যাম্প জেলে পৌঁছানোর আগেই তাকে গ্রেপ্তার দেখিয়ে লাহোরের দুর্নীতিবিরোধী আদালতে পারভেজ এলাহিকে হাজির করে জিজ্ঞাসাবাদের জন্য ১৪ দিনের রিমান্ড আবেদন করে কেন্দ্রীয় তদন্ত সংস্থা।

আদালত সেই আবেদন মঞ্জুর করেন, তবে শর্ত দেন—সংস্থার কার্যালয়ের পরিবর্তে ক্যাম্প জেলের ফটকে জিজ্ঞাসাবাদ করতে হবে পারভেজ এলাহিকে।

 

বিএস/

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ