• ঢাকা রবিবার
    ১৯ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

তুরস্কে যাচ্ছেন জেলেনস্কি, হবে গুরুত্বপূর্ণ আলোচনা

প্রকাশিত: জুলাই ৭, ২০২৩, ০৭:৪৩ পিএম

তুরস্কে যাচ্ছেন জেলেনস্কি, হবে গুরুত্বপূর্ণ আলোচনা

আন্তর্জাতিক ডেস্ক

যুদ্ধের সর্বশেষ পরিস্থিতি এবং শস্য চুক্তি নিয়ে গুরুত্বপূর্ণ আলোচনা করতে তুরস্কে যাচ্ছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

বার্তাসংস্থা আনাদোলো জানিয়েছে, শুক্রবার (৭ জুলাই) তুরস্কে এসে পৌঁছাবেন ইউক্রেনীয় প্রেসিডেন্ট। এরপর তার্কিস প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানের সঙ্গে বৈঠক করবেন তিনি।

গত বছরের জুলাইয়ে তুরস্ক ও জাতিসংঘের মধ্যস্থ্যতায় কৃষ্ণসাগরীয় শস্য চুক্তি করে রাশিয়া ও ইউক্রেন। এ চুক্তি অনুযায়ী, ইউক্রেনের উৎপাদিত শস্য কোনো বাধা ছাড়াই কৃষ্ণ সাগরের বন্দরগুলো দিয়ে বিশ্বের বিভিন্ন দেশে যেতে দিতে রাজী হয় রাশিয়া। এ চুক্তির মেয়াদ কয়েক দফা বাড়ানো হয়। চুক্তির সর্বশেষ বর্ধিত মেয়াদটি শেষ হবে ১৭ জুলাই।

তবে রাশিয়া হুমকি দিয়েছে, তারা এবার আর এ চুক্তির মেয়াদ বাড়াবে না। দেশটি দাবি করেছে, চুক্তি অনুযায়ী তাদেরও কৃষি পণ্য আন্তর্জাতিক বাজারে যাওয়ার ব্যবস্থা করার কথা ছিল। কিন্তু সেটি করা হয়নি। তাই তারা আর ইউক্রেনের কৃষিপণ্য আন্তর্জাতিক বাজারে যেতে দেবে না।

এই শস্য চুক্তি যেন চলমান থাকে সেটি নিশ্চিতে এরদোয়ানের সঙ্গে মুখোমুখি বৈঠক করবেন জেলেনস্কি। এছাড়া দুই দেশের প্রতিনিধি পর্যায়েও আলোচনা হবে বলে জানিয়েছে বার্তাসংস্থা আনাদোলো।

পুরো বিশ্বের যে গমের চাহিদা রয়েছে সেটির বড় অংশ পূরণ করে রাশিয়া এবং ইউক্রেন। এখন যদি ইউক্রেনের পণ্য আসা বন্ধ হয়ে যায় তাহলে সব জায়গায় এর বড় প্রভাব পড়বে।

এদিকে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরুর পরই মধ্যস্থতাকারীর ভূমিকা পালন করছেন এরদোয়ান। গত বছরের মার্চে তার হস্তক্ষেপে দুই দেশ আলোচনায় বসেছিল। কিন্তু সেটি ভেস্তে যায়। এরপর আর তাদের মধ্যে আনুষ্ঠানিক বা অনানুষ্ঠানিক কোনো আলোচনাই হয়নি।

 

বিএস/

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ