• ঢাকা সোমবার
    ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

বাংলাদেশে নির্বাচন ও রাজনৈতিক পরিবেশ নিয়ে জাতিসংঘের প্রেস নোট

প্রকাশিত: আগস্ট ৫, ২০২৩, ০৩:০২ এএম

বাংলাদেশে নির্বাচন ও রাজনৈতিক পরিবেশ নিয়ে জাতিসংঘের প্রেস নোট

ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক

বাংলাদেশে অবাধ ও স্বচ্ছ নির্বাচনের স্বার্থে শান্তিপূর্ণ, অন্তর্ভুক্তিমূলক ও নিরাপদ পরিবেশ তৈরি করতে রাজনৈতিক দলগুলো, তাদের সমর্থক এবং নিরাপত্তা বাহিনীর প্রতি আহ্বান জানিয়েছে জাতিসংঘের মানবাধিকারবিষয়ক হাইকমিশন।

সুইজারল্যান্ডের জেনেভায় জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার দপ্তরের (ওএইচসিএইচআর) প্রেস ব্রিফিংয়ে এ আহ্বান জানানো হয়। শুক্রবার (৪ আগস্ট) নিজেদের ওয়েবসাইটে ব্রিফিংয়ের প্রেসনোট প্রকাশ করে সংস্থাটি।

ব্রিফিংয়ে সংস্থাটির মুখপাত্র জেরেমি লরেন্স বলেন, গত কয়েক মাসে বাংলাদেশে বিরোধীদের বেশ কয়েকটি সমাবেশে সহিংসতা ঘটনা ঘটেছে। এতে পুলিশ রাবার বুলেট, কাঁদানে গ্যাসের শেল ও জলকামান ব্যবহার করেছে।

প্রেস নোটে বলা হয়, এসব ঘটনায় বিরোধী দলের সমর্থকদের পাশাপাশি পুলিশের কিছু সদস্যও আহত হন। বিরোধী নেতাদের প্রকাশ্যে মারধর করা হয়। সমাবেশের আগে ও সমাবেশকালে বিরোধী দলের নেতাকর্মীদের গ্রেপ্তার করা হয়েছে।

মানবাধিকারের বাধ্যবাধকতা মেনে চলতে কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানিয়ে জেরেমি লরেন্স বলেন, জনগণের শান্তিপূর্ণ সমাবেশ ও মতপ্রকাশের অধিকার চর্চার সুযোগ দিতে হবে।

কেবল জরুরি প্রয়োজনে নিয়ন্ত্রিতভাবে বল প্রয়োগ করার জন্য ব্রিফিংয়ে পুলিশের প্রতি আহ্বান জানানো হয়। এতে বলা হয়, যদি বল প্রয়োগ করতেই হয়, বৈধতা, সংযমের ভিত্তিতে এবং যৌক্তিক কারণ সাপেক্ষে করতে হবে।

 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন

 

জেকেএস/

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ