• ঢাকা সোমবার
    ০৬ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১

‘চুপচাপ ঘরে বসে থাকবেন না’, গ্রেফতারের আগে ইমরানের বার্তা

প্রকাশিত: আগস্ট ৬, ২০২৩, ১২:২০ এএম

‘চুপচাপ ঘরে বসে থাকবেন না’, গ্রেফতারের আগে ইমরানের বার্তা

ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক

তোশাখানা দুর্নীতি মামলায় পাকিস্তানের প্রধান বিরোধী দল তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) চেয়ারম্যান ইমরান খানকে তিন বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত। শনিবার (৫ আগস্ট) এ রায় ঘোষণার পরপরই গ্রেফতার করা হয়েছে তাকে। পাশাপাশি রাজনীতি থেকেও তাকে নিষিদ্ধ করা হয় পাঁচ বছরের জন্য। তবে গ্রেফতার হওয়ার আগেই কর্মী-সমর্থকদের উদ্দেশে ভিডিও বার্তা দেন দেশটির সাবেক এই প্রধানমন্ত্রী।

পাকিস্তানভিত্তিক সংবাদমাধ্যম দ্য ডন জানিয়েছে, গ্রেফতার হওয়ার কয়েক ঘণ্টা পর ইমরান খানের টুইটার অ্যাকাউন্ট থেকে আগে রেকর্ড করা ওই ভিডিও বার্তা প্রকাশ করা হয়। এতে তিনি বলেন, ‘যখন এই বার্তা আপনাদের কাছে পৌঁছাবে, আমি তখন জেলে থাকব।’

ইমরান খান বলেন, আমাকে গ্রেফতারের পরিপ্রেক্ষিতে আমি চাই, আপনারা শান্তিপূর্ণ বিক্ষোভ চালিয়ে যাবেন এবং ঘরের ভেতর চুপচাপ বসে থাকবেন না। 

পাকিস্তান স্বাধীনতার ধারণার ওপর প্রতিষ্ঠিত হয়েছিল উল্লেখ করে পিটিআই প্রধান বলেন, ‘আমার এই আন্দোলন আমার নিজের জন্য নয়, আপনাদের এবং আপনাদের সন্তানদের ভবিষ্যতের জন্য।’ 

‘নিজের অধিকারের পক্ষে না দাঁড়ালে দাস হিসেবে জীবনযাপন করতে হবে এবং দাসদের জীবন নেই। ক্রীতদাসরা যেমন পিঁপড়ার মতো মাটিতে পড়ে তাকে- তারা উঁচুতে উড়ে না,’ যোগ করেন তিনি। 

ইমরান খান আরও বলেন, এটি আপনার অধিকার এবং স্বাধীনতার জন্য যুদ্ধ… অধিকার অর্জিত না হওয়া পর্যন্ত শান্তিপূর্ণ প্রতিবাদ চালিয়ে যেতে হবে।

২০১৮ থেকে ২০২২ সাল পর্যন্ত পাকিস্তানের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন ইমরান খান। গত বছরের এপ্রিলে বিরোধীদের আনা অনাস্থা প্রস্তাবের মধ্য দিয়ে ক্ষমতাচ্যুত হওয়ার পরপরই তার বিরুদ্ধে কয়েকটি দুর্নীতির অভিযোগ ওঠে। তার মধ্যে রাষ্ট্রীয় উপহারের মালামাল বিক্রির অভিযোগ অন্যতম, যাকে তোশাখানা দুর্নীতি বলা হচ্ছে।

তোশাখানা এমন একটি ভান্ডার যেখানে রাষ্ট্রের বিভিন্ন ধরনের মূল্যবান উপহার সামগ্রী সংরক্ষিত থাকে। কোনো দেশের রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীকে দেয়া বিভিন্ন দেশের রাষ্ট্র বা সরকারপ্রধান কিংবা খ্যাতিমান ব্যক্তিদের দেয়া উপহার সামগ্রী এই তোশাখানায় সাজিয়ে রাখা হয়।

৭০ বছর বয়সী এই রাজনীতিকের বিরুদ্ধে অভিযোগ, প্রধানমন্ত্রী থাকাকালে বিভিন্ন দেশ সফরকালে পাওয়া রাষ্ট্রীয় উপহার সামগ্রী ব্যক্তিগতভাবে কিনে নেয়া ও সেগুলো বিক্রি করে দেয়ার ক্ষেত্রে ক্ষমতার অপব্যবহার করেছেন তিনি।  

তবে শুরু থেকেই এমন অভিযোগ নাকচ করে আসছেন ইমরান খান।

 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন

 

জেকেএস/

আর্কাইভ