• ঢাকা রবিবার
    ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

রেকর্ড তাপমাত্রা মরক্কোতে

প্রকাশিত: আগস্ট ১৪, ২০২৩, ০৬:৫৫ পিএম

রেকর্ড তাপমাত্রা মরক্কোতে

ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক

মরক্কোতে তাপমাত্রার রেকর্ড ভঙ্গ হয়েছে। দেশটিতে এই প্রথমবারের মতো তাপমাত্রা ৫০ ডিগ্রি সেলসিয়াস অতিক্রম করেছে। তাবদাহ বৃদ্ধির মধ্যেই উত্তর আফ্রিকার এই দেশের আবহাওয়া দপ্তর নতুন রেকর্ড সৃষ্টি হওয়ার কথা জানালো। খবর এএফপি’র।

আবহাওয়া অধিদপ্তর জানায়, মরক্কোর দক্ষিণাঞ্চলীয় উপকূলীয় শহর আগাদিরের আবহাওয়া কেন্দ্র শুক্রবার নতুন জাতীয় রেকর্ড সৃষ্টি হওয়ার কথা জানায়। এই দিন দেশটির সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৫০ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস।

মরক্কো

গ্রীষ্মে রেকর্ড সৃষ্টি তাপমাত্রাসহ ধারাবাহিক তাপমাত্রার অভিজ্ঞতা রয়েছে মরক্কোর জনগোষ্ঠীর।

আবহাওয়া দপ্তর জানায়, এরআগে মরক্কোর তাপমাত্রার রেকর্ড ছিল ৪৯ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস। গত ১৩ জুলাই দেশটির পশ্চিমাঞ্চলীয় সাহারা নগরীর স্মারায় এই তাপমাত্র রেকর্ড করা হয়েছিল।

আবহাওয়া কর্তৃপক্ষের এক বিবৃতিতে বলা হয়, ‘এই তাবদাহ দক্ষিণা শুষ্ক এবং গরম বাতাস প্রবাহের কারণে সৃষ্টি হয়েছে। এই ধরনের তাবদাহে তাপমাত্রার উল্লেখযোগ্য বৃদ্ধি ঘটায়। এতে মাসিক গড় তাপমাত্রা বৃদ্ধি পাঁচ থেকে ১৩ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে গেছে।

মরক্কো

এদিকে ইউরোপীয় ইউনিয়নের কোপার্নিকাস ক্লাইমেট চেঞ্চ সার্ভিসের মতে, পৃথিবীতে সবচেয়ে উষ্ণতম মাস হচ্ছে জুলাই। ১৯৬১ সালের পর গত মাসে উষ্ণতম স্থানের দিক থেকে মরক্কের অবস্থান ছিল চতুর্থ।

 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন

 

জেকেএস/

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ