• ঢাকা রবিবার
    ১৯ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

এবার আল কায়েদা, আইএসের বিরুদ্ধে লড়াই, আফ্রিকা থেকে ওয়াগনার প্রধানের বার্তা

প্রকাশিত: আগস্ট ২৩, ২০২৩, ০৩:৩৩ এএম

এবার আল কায়েদা, আইএসের বিরুদ্ধে লড়াই, আফ্রিকা থেকে ওয়াগনার প্রধানের বার্তা

ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক

এবার সন্ত্রাসী গোষ্ঠী আল কায়েদা ও আইএসের বিরুদ্ধে লড়াইয়ের প্রত্যয় ব্যক্ত করলেন রাশিয়ার ভাড়াটে সেনাদল ওয়াগনার গ্রুপের প্রধান ইয়েভজেনি প্রিগোজিন। মঙ্গলবার (২২ আগস্ট) আফ্রিকা থেকে নিজের টেলিগ্রাম চ্যানেলে প্রকাশিত এক ভিডিও বার্তায় এ বিষয়ে কথা বলেন তিনি।

জুন মাসের শেষ সপ্তাহে রাশিয়ার সামরিক নেতৃত্বের বিরুদ্ধে অভ্যুত্থানচেষ্টার পর এটাই তার প্রথম ভিডিও বার্তা। পুরোদস্তুর সামরিক সাজে মরুভূমিতে দাঁড়িয়ে তিনি। হাতে অত্যাধুনিক অ্যাসল্ট রাইফেল। তাকে ঘিরে সশস্ত্র ওয়াগনার যোদ্ধারা।

ভিডিও বার্তায় তিনি জানান, এখন আফ্রিকার মরুভূমিই তার ঠিকানা। ওয়াগনার বাহিনীতে নতুন করে যোদ্ধা নিয়োগের কথা ঘোষণা করেন তিনি। সেই সঙ্গে ওয়াগনার বাহিনীতে যোগ দিতে ইচ্ছুকদের যোগাযোগের জন্য একটি ফোন নম্বরও দিয়েছেন।

বক্তব্য ও পেছনে থাকা মরুভূমি থেকে এটা নিশ্চিত যে, প্রিগোজিন এখন আফ্রিকাতেই রয়েছেন। তবে সেটা আফ্রিকার কোন অঞ্চল তা স্পষ্ট নয়। ভিডিও দেখে প্রাথমিকভাবে মনে করা হচ্ছে,  এখন সাহারা মরুভূমি সংলগ্ন কোনো দেশে রয়েছেন তিনি।

ভিডিও বার্তায় প্রিগোজিন বলেন, ‘এখানে তাপমাত্রা ৫০ ডিগ্রির বেশি। তবে আমরা খুশিতেই রয়েছি। ওয়াগনার এখন সব মহাদেশে রাশিয়ার গৌরব বাড়াতে অবদান রাখছে। এবার আফ্রিকার মানুষকে মুক্তি ও আনন্দের স্বাদ দিতে এবং তাঁদের জন্য ন্যায়বিচার নিশ্চিত করতে আমরা কাজ করব। আমরা আইএস ও আল কায়দাসহ সব সন্ত্রাসীদের জীবন দুঃস্বপ্নে পরিণত করব।’

প্রিগোজিন আরও বলেন, ওয়াগনার গ্রুপ সেনা নিয়োগ অব্যাহত রেখেছে। সেই সঙ্গে যারা এই সেনা সরবরাহকারী গ্রুপে যুক্ত হতে চান, তাদের যোগাযোগ করার জন্য ভিডিওতে একটি টেলিফোন নম্বর দেয়া হয়েছে। প্রিগোজিন অনেক আগে থেকেই সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ সক্রিয়।

তবে চলতি বছরের জুন মাসের ব্যর্থ বিদ্রোহের পর তিনি সাময়িক বিরতি নেন। ওই ঘটনার পর প্রিগোজিনকে ক্ষমা করে দেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তবে এ জন্য বেশ কিছু শর্ত দেয়া হয় ওয়াগনার প্রধানকে। ইউক্রেন যুদ্ধে ওয়াগনারের অংশগ্রহণেও নানা ধরণের পরিবর্তন লক্ষ্য করা গেছে।

ধারণা করা হচ্ছে, ওয়াগনার বাহিনী এখন সরাসরি রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের অধীনে পরিচালিত হবে। এছাড়া প্রিগোজিন নিজেও এক অডিও বার্তায় জানিয়েছিলেন যে, ইউক্রেন যুদ্ধ থেকে সরে আসছে তার প্রাইভেট মিলিটারি কোম্পানি। এখন তারা আফ্রিকায় মনোনিবেশ করবে।

 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন

 

জেকেএস/

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ