• ঢাকা সোমবার
    ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

বাংলাদেশে বহিরাগত হস্তক্ষেপের বিরোধিতায় চীন, পাশে থাকার বার্তা

প্রকাশিত: আগস্ট ২৪, ২০২৩, ০৮:০৯ পিএম

বাংলাদেশে বহিরাগত হস্তক্ষেপের বিরোধিতায় চীন, পাশে থাকার বার্তা

ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক

জাতীয় সার্বভৌমত্ব, স্বাধীনতা ও আঞ্চলিক অখণ্ডতা রক্ষায় এবং বহিরাগত হস্তক্ষেপের বিরোধিতায় বাংলাদেশকে সমর্থনের কথা জানিয়েছে চীন। বাংলাদেশকে অভ্যন্তরীণ ঐক্য ও স্থিতিশীলতার পাশাপাশি উন্নয়নের ধারাবাহিকতা বজায় রাখতে সহায়তার অংশ হিসেবেই এই সমর্থনের কথা জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট শি জিনপিং।

বার্তা সংস্থা সিনহুয়া জানিয়েছে, দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গে ১৫তম ব্রিকস শীর্ষ সম্মেলনের সাইডলাইনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠকে বাংলাদেশকে সমর্থন দেয়ার কথা জানান শি।

এ সময় উভয় পক্ষের মধ্যে অবকাঠামো, তথ্যপ্রযুক্তি, নতুন জ্বালানি শক্তি এবং কৃষিসহ অন্যান্য ক্ষেত্রে সহযোগিতা বাড়ানোর আহ্বান জানান চীনা প্রেসিডেন্ট।

চীন ও বাংলাদেশের মধ্যকার বন্ধুত্বপূর্ণ সম্পর্কের কথা উল্লেখ করে শি জিনপিং জানান, ঢাকা ও বেইজিং ২০১৬ সালে নিজেদের দ্বিপক্ষীয় সম্পর্ককে কৌশলগত সহযোগিতামূলক অংশীদারিত্বে উন্নীত করেছে, যা দুই দেশের সহযোগিতামূলক সম্পর্ককে আরও গভীর করারই ইঙ্গিত।

সিনহুয়ার প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশের সঙ্গে বিভিন্ন ক্ষেত্রে বাস্তবিক সহযোগিতাকে আরও গভীর করতে চায় চীন। শুধু তা-ই নয়, ঢাকার সঙ্গে দ্বিপক্ষীয় কৌশলগত সহযোগিতামূলক অংশীদারিত্বকেও নতুন উচ্চতায় নিয়ে যেতে চায় বেইজিং।

বৈঠকে, ২০১৬ সালে শি জিনপিংয়ের বাংলাদেশ সফরকে দ্বিপক্ষীয় সম্পর্কের ক্ষেত্রে একটি মাইলফলক বলে উল্লেখ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, অর্থনৈতিক উন্নয়নে ঢাকাকে অনেক সহায়তা দিয়েছে চীন, যা বাংলাদেশের উন্নয়নসহ দেশের মানুষের জীবনযাত্রার উন্নতিতে সাহায্য করেছে।

প্রধানমন্ত্রী আরও বলেন, পারস্পরিক শ্রদ্ধা, একে অন্যের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ না করার ওপর ভিত্তি করেই গড়ে উঠেছে বাংলাদেশ ও চীনের মধ্যকার সুসম্পর্ক।

এর আগে, ব্রিকসে নতুন সদস্য হিসেবে অন্তর্ভুক্তির বিষয়ে চীন বাংলাদেশের পাশে থাকবে বলে জানান বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন ৷ শেখ হাসিনা ও শি জিনপিংয়ের বৈঠকের পর সাংবাদিকদের এ বিষয়ে ব্রিফ করেন ড. মোমেন।

এ সময় পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘এ দুই নেতার দ্বিপক্ষীয় বৈঠক অত্যন্ত সফল হয়েছে। উৎসাহব্যঞ্জক আলোচনা হয়েছে তাদের মধ্যে। বাণিজ্য ঘাটতি কমানোর বিষয়েও আলোচনা হয়েছে।’

তিনি আরও বলেন, ‘পদ্মা সেতুর রেললিংক অক্টোবরে উদ্বোধন করা হবে। শেখ হাসিনা এ উদ্বোধনী উৎসবে শি জিনপিংকে দাওয়াত দিয়েছেন। এ দাওয়াত জিনপিং গ্রহণ করেছেন। তবে সময় নির্ধারণ করবেন দুই দেশের পররাষ্ট্রমন্ত্রীরা।’

পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেন জানান, ব্রিকসে নতুন সদস্য অন্তর্ভুক্তির ইস্যুতে চীন বাংলাদেশকেই সমর্থন দেবে বলে কথা দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট শি জিনপিং।

 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন

 

জেকেএস/

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ