• ঢাকা সোমবার
    ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

সুইডেনে কোরআন পোড়ানোয় বিক্ষোভ, আটক ১০

প্রকাশিত: সেপ্টেম্বর ৫, ২০২৩, ০৬:১৮ পিএম

সুইডেনে কোরআন পোড়ানোয় বিক্ষোভ, আটক ১০

ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক

সুইডেনে পবিত্র কোরআন পোড়ানোর ঘটনায় ব্যাপক বিক্ষোভ ও সহিংসতার অভিযোগে ১০ জনকে আটক করেছে দেশটির পুলিশ।

সোমবার (৪ সেপ্টেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়েছে, গত রোববার সালওয়ান মোমিকা নামে ইরাকের এক ব্যক্তি পবিত্র কোরআনের একটি কপিতে আগুন ধরিয়ে দেয়। এতে সুইডেনজুড়ে সহিংসতা শুরু হয়েছে। এই ঘটনায় কয়েকজনকে আটক করা হয়েছে।

পুলিশ জানিয়েছে, তারা মালমো শহরে জনশৃঙ্খলা বিঘ্নিত করার দায়ে ১০ জনকে আটক করেছে। মূলত কোরআনে আগুন দেয়ার প্রতিবাদে শতাধিক লোক সেখানে জড়ো হওয়ার পর বেশ কয়েকটি গাড়িতে আগুন দেয়া হয়।

বিবিসি বলছে, মোমিকা নামের ওই ব্যক্তি গত রোববার বিকেলে শহরের প্রধান চত্বরের ভার্নহেমস্টরগেটে কোরআনের একটি কপিতে আগুন ধরিয়ে দেন। তিনি এর আগেও একাধিক ইসলামবিরোধী বিক্ষোভে কোরআনের অবমাননা করেছেন এবং তার কর্মকাণ্ড মধ্যপ্রাচ্যজুড়ে কূটনৈতিক ক্ষোভের সৃষ্টি করেছে।

কর্মকর্তারা বলেছেন, বিক্ষোভের সময় তাদের দিকে পাথর নিক্ষেপ করা হয়েছে এবং কিছু বিক্ষোভকারী পুলিশের গাড়ির দিকে বৈদ্যুতিক স্কুটার নিক্ষেপ করে। এছাড়া মালমো শহরের রোজেনগার্ড এলাকায় পুলিশের বেশ কয়েকটি গাড়িতে আগুন দেয়া হয়েছে।

মালমো শহরের পুলিশ কমান্ডার পেট্রা স্টেনকুলা স্থানীয় মিডিয়াকে বলেছেন, আমি জানি এই ধরনের কোনো ঘটনা ঘটলে তা মানুষের মধ্যে তীব্র আবেগ জাগিয়ে তোলে, তবে আমরা রোববার বিকেলে যেরকম বিশৃঙ্খলা ও সহিংসতা দেখেছি, তা আমরা সহ্য করতে পারি না।

তিনি আরও বলেন, রোজেনগার্ডে আবারও সহিংসতা ও ভাঙচুর দেখতে পাওয়াটা অত্যন্ত দুঃখজনক।

এর আগে চলতি বছরের জুন মাসে মোমিকা নামের ওই ব্যক্তি স্টকহোমের কেন্দ্রীয় মসজিদের বাইরে ঈদুল আজহার দিনে কোরআনের একটি অনুলিপিতে আগুন লাগিয়ে দেন। বাক-স্বাধীনতার নামে সুইডিশ পুলিশ মোমিকাকে কোরআন পোড়ানো অনুমতি দিয়েছিল। তবে পরে এই ঘটনায় তদন্ত শুরু করে পুলিশ।

 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন

 

জেকেএস/

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ