• ঢাকা শুক্রবার
    ১৪ জুন, ২০২৪, ৩১ জ্যৈষ্ঠ ১৪৩১

ইউক্রেনের বিজয় আসবেই: জেলেনস্কি

প্রকাশিত: অক্টোবর ৩, ২০২৩, ১২:০১ এএম

ইউক্রেনের বিজয় আসবেই: জেলেনস্কি

আন্তর্জাতিক ডেস্ক

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে ইউক্রেনের বিজয় আসবেই। ইউক্রেনীয় নিহত সেনাদের প্রতি শ্রদ্ধা জানিয়ে প্রতিরক্ষা দিবসে আয়োজিত অনুষ্ঠানে দেওয়া ভাষণে এ আশাবাদ ব্যক্ত করেন তিনি। এ সময় সেনাদের নানা দিকনির্দেশনা ও উৎসাহের বাণী শোনান প্রেসিডেন্ট জেলেনস্কি।

তিনি বলেন, আমাদের ঐক্য অবশ্যই আমাদের ভূখণ্ড থেকে দখলদারদের বিতাড়িত করতে সক্ষম হবে। ইউক্রেন আর কখনো তার সন্তানদের ভবিষ্যৎ, সার্বভৌমত্ব এবং শান্তি বিলীন হতে দেবে না। শত্রুদের পরাস্ত করার জন্য অবশ্যই আমাদের সাহসী ও ঐক্যবদ্ধ থাকতে হবে।

রাশিয়া-ইউক্রেনের যুদ্ধ গড়ালো ৫৮৬ দিনে। এ লড়াইয়ে কোনো পক্ষই ছেড়ে কথা বলছে না। ফলে সময়ের সঙ্গে প্রাণহানি এবং ক্ষয়ক্ষতি বাড়ছে।

ইউক্রেনের মাটি থেকে রুশ বাহিনীকে পরাজিত করতে কয়েক মাস পাল্টা আক্রমণ চালাচ্ছে কিয়েভ। হামলায় মস্কোর ব্যাপক ক্ষয়ক্ষতির দাবি করেছে জেলেনস্কির প্রতিরক্ষা বাহিনী। এদিকে রাশিয়ার পাল্টা আক্রমণও থেমে নেই।

এদিকে ইউক্রেনের পাশে থাকার প্রতিশ্রুতি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি বলেন, প্রতিশ্রুতি অনুযায়ী ইউক্রেনকে প্রয়োজনীয় সব ধরনের সহায়তা দিয়ে যাবে যুক্তরাষ্ট্র।

বাইডেন আরো বলেন, আমরা কোনো অবস্থাতেই ইউক্রেনের প্রতি মার্কিন সমর্থনকে বাধাগ্রস্ত হতে দিতে পারি না। আমাদের মার্কিন মিত্রদের আশ্বস্ত করতে চাই, আপনারা আমাদের সমর্থনের ওপর আস্থা রাখতে পারেন, আমরা ছেড়ে যাবো না।

২০২২ সালের ফেব্রুয়ারিতে রাশিয়া ইউক্রেনে পূর্ণাঙ্গ সামরিক অভিযান শুরুর পর রুশ বাহিনীর বিরুদ্ধে লড়াইয়ে ইউক্রেনকে এখন পর্যন্ত প্রায় ১১৩ বিলিয়ন মার্কিন ডলারের সামরিক সহায়তা দিয়েছে যুক্তরাষ্ট্র। গত কয়েক মাসে কিয়েভের জন্য অত্যাধুনিক অস্ত্র ও সামরিক সরঞ্জাম পাঠিয়েছে বাইডেন প্রশাসন। আরও ২ হাজার ৪০০ কোটি ডলারের প্যাকেজের জন্য আবেদন রয়েছে হোয়াইট হাউজের পক্ষ থেকে।

 

 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ