• ঢাকা সোমবার
    ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

দুই কূটনীতিককে বহিষ্কারে যুক্তরাষ্ট্রের সমালোচনায় মস্কো

প্রকাশিত: অক্টোবর ৮, ২০২৩, ০৩:১৮ এএম

দুই কূটনীতিককে বহিষ্কারে যুক্তরাষ্ট্রের সমালোচনায় মস্কো

আন্তর্জাতিক ডেস্ক

যুক্তরাষ্ট্র রাশিয়ার দুই কূটনীতিককে বহিষ্কার করায় একে ‘সাধারণ প্রতিশোধ’ হিসেবে বর্ণনা করেছে রুশ দূত আনাতোলি আন্তোনভ। যুক্তরাষ্ট্রে রাশিয়ার এই রাষ্ট্রদূত আরও বলেছেন, ওয়াশিংটন রাশিয়ার দূতদের বহিষ্কারের সিদ্ধান্তের পক্ষে কোনো যুক্তি দেখাতে পারেনি।

তিনি বলেন, আমি নিশ্চিত করে বলছি কয়েক দিন আগে মার্কিন কর্তৃপক্ষ ওয়াশিংটন ডিসিতে রুশ দূতাবাসের দুজন কূটনীতিককে বহিষ্কারের ঘোষণা দিয়ে আরেকটি বিতর্কিত পদক্ষেপ নিয়েছে। তবে মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র বার্তা সংস্থা তাসের প্রতিনিধিকে শুক্রবার বলেছেন, সম্প্রতি মস্কো মার্কিন কূটনীতিককে বহিষ্কার করায় আমরাও একই পদক্ষেপ নিয়েছি।

গত ১৪ সেপ্টেম্বর রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের খবরে বলা হয়েছে, মস্কোয় মার্কিন দূতাবাসের দুজন কর্মীকে বহিষ্কার করা হয়েছে। তাদের মস্কো ছেড়ে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। এই পরিপ্রেক্ষিতে আনাতোলি আন্তোনভ মস্কোতে মার্কিন দূতাবাসের কর্মচারীদের পক্ষ থেকে রাশিয়ার জাতীয় নিরাপত্তাকে ক্ষুণ্ন করার যে কোনো প্রচেষ্টার উপযুক্ত জবাব দেওয়ার বিষয়ে মার্কিন পক্ষকে সতর্ক করেছেন।

তিনি বলেন, বহিষ্কৃত আমেরিকানরা মূলত অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ এবং রাশিয়ার জাতীয় নিরাপত্তাকে দুর্বল করার চেষ্টা করছিল। এ ধরনের কাজের উপযুক্ত জবাব দেওয়া হবে বলেও তিনি সতর্ক করেন।

 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ