• ঢাকা রবিবার
    ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
বিমান হামলা

ফিলিস্তিনি ভেবে নিজেদের ৪ সেনাকে উড়িয়ে দিলো ইসরাইল

প্রকাশিত: অক্টোবর ১০, ২০২৩, ০২:৪৯ এএম

ফিলিস্তিনি ভেবে নিজেদের ৪ সেনাকে উড়িয়ে দিলো ইসরাইল

ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক

গাজা উপত্যকায় ইসরাইলি বিমান বাহিনীর হামলায় তাদেরই চার সেনা নিহত হয়েছেন। নিহত সেনা সদস্যরা হামাসের হাতে বন্দি ছিলেন বলে জানা গেছে।

ফিলিস্তিনের স্বাধীনতাকামী গোষ্ঠী হামাসের সামরিক শাখা আল-কাসেম ব্রিগেড রোববার (৮ অক্টোবর) এ তথ্য জানায়। আর সোমবার (৯ অক্টোবর) এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে সংবাদমাধ্যম আল-জাজিরা।

এদিকে পাল্টা হামলার মধ্যেই গাজা উপত্যকায় ‘সর্বাত্মক অবরোধ’ ঘোষণা করেছে ইসরাইল।

সংবাদমাধ্যম আল-জাজিরা জানিয়েছে, সোমবার (৯ অক্টোবর) ইসরাইলের প্রতিরক্ষামন্ত্রী ইওয়াভ গ্যালান্ত এই অবরোধের ঘোষণা দেন। তিনি বলেছেন, ‘গাজা উপত্যকায় বিদ্যুৎ, পানি, খাবার এবং জ্বালানি সরবরাহ পুরোপুরি বন্ধ থাকবে।’

ইসরাইলের প্রতিরক্ষামন্ত্রী আরও বলেন,  আমি গাজা উপত্যকা সম্পূর্ণ অবরোধের নির্দেশ দিয়েছি। বিদ্যুৎ, খাবার, গ্যাসসহ সবকিছুই সেখানে বন্ধ থাকবে। আমরা মানবপশুদের সঙ্গে লড়াই করছি এবং আমাদের সেভাবেই পদক্ষেপ নিতে হবে। 

জাতিসংঘের তথ্যমতে, গাজার বাসিন্দাদের প্রায় ৮০ শতাংশ আন্তর্জাতিক ত্রাণসহায়তার ওপর নির্ভরশীল। প্রতিদিনকার খাদ্যসহায়তার ওপর নির্ভর করে বেঁচে থাকেন সেখানকার প্রায় ১০ লাখ মানুষ। 

গাজায় ইসরাইলি বাহিনীর তীব্র হামলার মধ্যেও ইসরাইলের ভেতরে লড়াই চালিয়ে যাচ্ছে হামাস। তাদের ঠেকাতে বেগ পেতে হচ্ছে ইসরাইলি সশস্ত্র বাহিনীর (আইডিএফ)। এরইমধ্যে হামাসের হামলায় ইসরাইলে নিহত হয়েছেন আট শতাধিক মানুষ। আহত হয়েছেন ২ হাজার ২৪৩ জন।

অন্যদিকে হামাসের হামলার জবাবে গাজায় ব্যাপক হামলা শুরু করেছে ইসরাইল। এতে শেষ খবর পাওয়া পর্যন্ত ৫১০ ফিলিস্তিনি নিহত ও ২ হাজার ৭৫০ জন আহত হয়েছেন।

 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন

 

জেকেএস/

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ