• ঢাকা বৃহস্পতিবার
    ১৬ মে, ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১
ফিলিস্তিন-ইসরায়েল সংঘাত

গাজায় ইসরাইলের দখলদারিত্ব হবে বড় ভুল: বাইডেন

প্রকাশিত: অক্টোবর ১৬, ২০২৩, ০৩:০৯ পিএম

গাজায় ইসরাইলের দখলদারিত্ব হবে বড় ভুল: বাইডেন

ছবি: সংগ্রহীত

আন্তর্জাতিক ডেস্ক

 

গাজায় ইসরাইলের দখলদারিত্ব বড় ভুল হবে বলে মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ফিলিস্তিন ভূখণ্ডে শিগগিরই স্থল হামলা চালানো হবে - এমন খবরের পরিপ্রেক্ষিতে ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে সতর্ক করে এ কথা বলেছেন বাইডেন।সিবিএস নিউজ প্রেগ্রাম ‘৬০ মিনিটস’র স্কট পেলের সঙ্গে এক সাক্ষাৎকারে এসব কথা বলেন তিনি। খবর আল জাজিরার।

বাইডেন বলেন, ‘হামাস পুরো ফিলিস্তিন জাতির প্রতিনিধিত্ব করে না।’ তবে তিনি হামাসকে নির্মূলের ওপরও জোর দিয়েছেন।

বাইডেন ‘৬০ মিনিটস’র পোস্ট করা একটি ভিডিওতে বলেন, ‘গাজার বাসিন্দাদের জন্য চালু করা ইসরাইলের মানবিক করিডোরকে তিনি সমর্থন করেন। এ করিডোর গাজার বাসিন্দাদের উত্তর গাজা থেকে বেরিয়ে আসার পাশাপাশি তাদের খাবার ওপানিসহ মানবিক সহায়তা দেয়ার সুযোগ দিয়েছে।’

 

বাইডেন আরও বলেছেন, ‘আমি নিশ্চিত ইসরাইল যুদ্ধের নিয়মকানুন মেনে চলবে।’

গত শনিবার (৭ অক্টোবর) শুরু হওয়া হামাস-ইসরাইলের সংঘাতের পর থেকেই ইসরাইলকে সমর্থন জানিয়ে আসছে যুক্তরাষ্ট্র। দেশটির সহায়তায় রোববার সেখানে দ্বিতীয় বিমানবাহী রণতরীও পাঠিয়েছে যুক্তরাষ্ট্র।

এর আগে, সংঘাত শুরুর পরপরই গত সপ্তাহে মার্কিন বিমানবাহী রণতরী ইউএসএস জেরাল্ড আর ফোর্ড এবং এর সঙ্গে থাকা অন্য যুদ্ধজাহাজগুলোকে পূর্ব ভূমধ্যসাগরে পাঠায় যুক্তরাষ্ট্র। এসব যুদ্ধজাহাজ এরই মধ্যে ওই অঞ্চলে অবস্থান করছে এবং এর সঙ্গে এবার নতুন করে আরেক মার্কিন বিমানবাহী রণতরী ইউএসএস আইজেনহাওয়ার এবং এর অধিভুক্ত যুদ্ধজাহাজগুলো সেখানে যোগ দেবে।

 

সাজেদ/

আর্কাইভ