• ঢাকা সোমবার
    ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

সমঝোতা করায় ভেনিজুয়েলার ওপর থেকে নিষেধাজ্ঞা তুলল যুক্তরাষ্ট্র

প্রকাশিত: অক্টোবর ২০, ২০২৩, ১২:৩৫ এএম

সমঝোতা করায় ভেনিজুয়েলার ওপর থেকে নিষেধাজ্ঞা তুলল যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক

আগামী প্রেসিডেন্ট নির্বাচনকে সামনে রেখে বিরোধীদের সঙ্গে সমঝোতা চুক্তিতে স্বাক্ষর করার পর ভেনিজুয়েলার ওপর থেকে নিষেধাজ্ঞা আংশিক শিথিল করেছে যুক্তরাষ্ট্র। বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক জ্যেষ্ঠ কর্মকর্তা রয়টার্সকে এ তথ্য নিশ্চিত করে বলেছেন, এই পদক্ষেপের আওতায় ভেনিজুয়েলাকে একটি নতুন জেনারেল লাইসেন্স প্রদান করবে মার্কিন অর্থমন্ত্রণালয় বা ট্রেজারি শাখা। সেই লাইসেন্সের মেয়াদ হবে ৬ মাস।

ওই কর্মকর্তা বলেন, আমাদের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন জানিয়েছেন, বিশেষ শর্তে ভেনিজুয়েলাকে এই লাইসেন্স দেওয়া হচ্ছে; সেই শর্ত হলো— চলতি বছরের নভেম্বর শেষ হওয়ার আগেই দেশটির বর্তমান সরকারকে কারাবন্দি সব বিরোধীদলীয় নেতা ও মার্কিন নাগরিকদের মুক্তি দিতে হবে। কারাকাস (ভেনিজুয়েলার রাজধানী) যদি এই শর্ত পূরণ না করে, সেক্ষেত্রে ছয় মাস পরে বাতিল করা হবে সেই লাইসেন্স।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় সাফ জানিয়ে দিয়েছে, বিরোধী দলগুলোর সঙ্গে যদি এই সমঝোতা বা প্রতিশ্রুতি পূরণ করা না হয়, তাহলে নিষেধাজ্ঞা পুরোপুরি আবার দেওয়া হবে।

ভেনিজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর বিরুদ্ধে স্বৈরতান্ত্রিক আচরণ এবং বিরোধীদলীয় নেতাকর্মী ও বেশ কয়েকজন মার্কিন নাগরিককে কারারুদ্ধ করার অভিযোগ তুলে দেশটির তেল, গ্যাস, স্বর্ণ এবং রাষ্ট্রায়ত্ব তেল কোম্পানির ওপর নিষেধাজ্ঞা দিয়েছিলেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ২০১৯ সালে জারি করা হয়েছিল এই নিষেধাজ্ঞা।

প্রেসিডেন্ট মাদুরো ও বিরোধী দল ইউনিটারি প্লাটফর্ম নিষেধাজ্ঞা এড়াতে একদিন আগে মঙ্গলবার বার্বাডোজে সমঝোতা আলোচনা শুরু করে। এরই মধ্যে তারা একটি চুক্তিও স্বাক্ষর করেছে। তারা আগামী বছর নির্বাচন পর্যবেক্ষণে আন্তর্জাতিক পর্যবেক্ষক যেতে দিতে সম্মত হয়েছে।

নির্বাচনে যোগ্যতাসম্পন্ন প্রার্থী দিতে রাজি হয়েছে উভয় পক্ষ। নিজস্ব নিয়ম অনুযায়ী প্রতিটি পক্ষ তাদের প্রার্থী বাছাই করতে পারবে। এ বিষয়ে যুক্তরাষ্ট্রের ট্রেজারি ডিপার্টমেন্ট বিবৃতিতে বলেছে, গণতান্ত্রিক এই পটপরিবর্তনের ফলে ট্রেজারি ডিপার্টমেন্ট ভেনিজুয়েলার তেল, গ্যাস ও স্বর্ণের খাতে জেনারেল লাইসেন্স ইস্যু করবে।

বিশ্বের তেল উত্তোলন ও রপ্তানিকারী দেশগুলোর জোট ওপেকের অন্যতম সদস্য ভেনিজুয়েলার তেল ও গ্যাসের মজুত বিপুল। দেশটিতে কয়েকটি স্বর্ণের খনিও রয়েছে। মার্কিন নিষেধাজ্ঞার কারণে স্বাভাবিকভাবেই সংকটে পড়েছিল দেশটির অর্থনীতি।

২০২১ সালে প্রেসিডেন্ট জো বাইডেন যুক্তরাষ্ট্রের ক্ষমতায় আসার পর বাইডেন প্রশাসনের সঙ্গে এ ব্যাপারে আলোচনা শুরু করে কারাকাস। তার ফলশ্রুতিতেই বৃহস্পতিবার শর্তসাপেক্ষে এই নিষেধাজ্ঞা তুলে নিল বাইডেন প্রশাসন।

 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ