• ঢাকা বুধবার
    ১৫ মে, ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১

গাজায় ইসরাইলি আগ্রাসন: নীরবতা ভাঙছেন হিজবুল্লাহ নেতা নাসরাল্লাহ

প্রকাশিত: নভেম্বর ৩, ২০২৩, ১১:১১ পিএম

গাজায় ইসরাইলি আগ্রাসন: নীরবতা ভাঙছেন হিজবুল্লাহ নেতা নাসরাল্লাহ

আন্তর্জাতিক ডেস্ক

গাজায় চলমান ইসরাইলি আগ্রাসন নিয়ে শুক্রবার ভাষণ দিতে যাচ্ছেন লেবাননের শিয়া সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহর নেতা হাসান নাসরাল্লাহ। স্থানীয় সময় বিকাল ৩টার দিকে তার এই বক্তব্য প্রচার করার কথা রয়েছে।

গাজা-ইসরাইল সংঘাত নিয়ে এখন পর্যন্ত কোনো মন্তব্য করেননি হিজবুল্লাহর প্রভাবশালী এই নেতা। প্রথমবারের মতো এ বিষয়ে আজ কথা বলতে যাচ্ছেন তিনি। ধারণা করা হচ্ছে, এই বক্তব্যে ইসরাইলি হামলার বিপরীতে গোষ্ঠীটির পরবর্তী পদক্ষেপের ইঙ্গিত দেবেন হিজবুল্লাহ প্রধান। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

নাসরাল্লাহর বক্তব্য রাখার কথা আলোচনায় এলেও বরাবরের মতো তিনি কোথায় অবস্থান করছেন, তা নিয়ে রহস্য রয়েই গেছে। ধারণা করা হচ্ছে, লেবাননের রাজধানী বৈরুতের দক্ষিণে হিজবুল্লাহর সুরক্ষিত ঘাঁটি থেকে ইসরাইলি হামলায় নিহত যোদ্ধাদের স্মরণে বক্তব্য দেবেন তিনি।

এদিকে, ইসরাইলের সঙ্গে হামাসের চলমান সংঘাতে তার মিত্রদের যুদ্ধে যোগ দেওয়ার জন্য বারবার আহ্বান জানিয়ে আসছে সশস্ত্র গোষ্ঠী হামাস। সেই আহ্বানে হিজবুল্লাহ সাড়া দেবে কিনা তা নিয়ে অনেকেই সন্দিহান। এবার নাসরাল্লাহ বক্তব্য দেওয়ার পর এ বিষয়টি পরিষ্কার হবে বলেও আশা করছেন বিশ্লেষকদের অনেকে।

হামাসের মতো সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহকেও সন্ত্রাসী সংগঠন হিসেবে চিহ্নিত করে আসছে যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র ও তাদের অন্যান্য মিত্ররা।

গত ৭ অক্টোবর ইসরাইলে হামাসের হামলার পর টানা প্রায় চার সপ্তাহ ধরে গাজায় বোমা হামলা চালাচ্ছে ইসরাইল। এরই মধ্যে লেবানন সীমান্তে ইসরাইলের সঙ্গে সংঘাতে জড়িয়ে পড়েছে লেবাননের হিজবুল্লাহ বাহিনী। হামাসের মিত্র হিসেবে পরিচিত হিজবুল্লাহর সঙ্গে ইসরাইলের বেশ কয়েক দফা হামলা-পাল্টা হামলার ঘটনাও ঘটেছে। আশঙ্কা রয়েছে, সংঘাতের আরেকটি ক্ষেত্রে পরিণত হতে পারে অঞ্চলটি।

 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন

 

 

আর্কাইভ