• ঢাকা সোমবার
    ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

বিএনপির সহিংসতায় নিশ্চুপ যুক্তরাষ্ট্র!

প্রকাশিত: নভেম্বর ২২, ২০২৩, ০৪:৩২ পিএম

বিএনপির সহিংসতায় নিশ্চুপ যুক্তরাষ্ট্র!

ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক

বাংলাদেশে সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচন অনুষ্ঠানের প্রত্যাশা পুনর্ব্যক্ত করলেও, বিএনপির জ্বালাও-পোড়াও নিয়ে নিশ্চুপ যুক্তরাষ্ট্র। মঙ্গলবার (২১ নভেম্বর) নিয়মিত ব্রিফিংয়ে এ নিয়ে প্রশ্ন করা হলে মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র ম্যাথিউ মিলার বিষয়টি এড়িয়ে যান।

সরকারবিরোধী আন্দোলনের নামে গত ২৮ অক্টোবর থেকে রাজধানীসহ দেশজুড়ে তাণ্ডব চালাচ্ছে বিএনপি-জামায়াত। পুলিশ হত্যা থেকে শুরু করে দফায় দফায় অবরোধ ও হরতাল পালনের আড়ালে যানবাহনে আগুন দেয়া ও ভাঙচুর চালিয়ে যাচ্ছেন অবরোধকারীরা। এসব ঘটনায় একাধিক প্রাণহানির ঘটনা ঘটলেও অজানা কারণে অনেকটা নিশ্চুপ রয়েছে মানবাধিকারের সবক দেয়া পশ্চিমারা।

মঙ্গলবার মার্কিন পররাষ্ট্র দফতরের নিয়মিত ব্রিফিংয়ে বিএনপি ও সমমনা দলগুলোর লাগাতার কর্মসূচির নামে সহিংসতার বিষয়ে যুক্তরাষ্ট্রের অবস্থান জানতে চান বিভিন্ন গণমাধ্যম।

স্পষ্টভাবে প্রশ্ন করা হলেও উত্তরটি ঘুরিয়ে-প্যাঁচিয়েই দিলেন মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র ম্যাথিউ মিলার। তিনি বলেন, ‘আমরা বাংলাদেশে অবাধ ও শান্তিপূর্ণ নির্বাচন দেখতে চাই। আমরা দেখতে চাই, নির্বাচনটি যেন শান্তিপূর্ণভাবে সম্পন্ন হয়। এটাই আমাদের নীতি, যা এর আগেও বেশ কয়কবার আমি স্পষ্ট করেছি।’

সুষ্ঠু নির্বাচনের প্রত্যাশার পুরানো বুলি আওড়ালেও বিএনপি-জামায়াতের জ্বালাও-পোড়াওসহ সহিংসতার বিষয়ে কিছুই বলেননি তিনি। এ নিয়ে আগেই স্পষ্ট করা হয়েছে বলে দাবি করলেও, আসলে স্পষ্ট হয়নি তার অবস্থান।

 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন

 

জেকেএস/

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ