• ঢাকা রবিবার
    ২৮ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
প্রিন্স হ্যারির ফোন হ্যাক

মামলায় হেরে ২ কোটি টাকা ক্ষতিপূরণ দিলো ডেইলি মিরর

প্রকাশিত: ডিসেম্বর ১৬, ২০২৩, ০২:৫৮ এএম

মামলায় হেরে ২ কোটি টাকা ক্ষতিপূরণ দিলো ডেইলি মিরর

ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক

ফোন হ্যাকের মামলায় হেরে ব্রিটিশ রাজপরিবারের সদস্য প্রিন্স হ্যারিকে ১ লাখ ৪০ হাজার ৬০০ পাউন্ড (বাংলাদেশি মুদ্রায় প্রায় ২ কোটি) ক্ষতিপূরণ দিতে হয়েছে ডেইলি মিররকে। শুক্রবার (১৫ ডিসেম্বর) ব্রিটিশ হাইকোর্ট এই মামলার রায় দেন। খবর রয়টার্সের।

মামলার রায়ে আদালত জানান, প্রিন্স হ্যারির ফোন হ্যাক করেছিল ডেইলি মিরর ট্যাবলয়েডের প্রকাশনা প্রতিষ্ঠান মিরর গ্রুপ নিউজপেপার্স (এমজিএন)। এ কারণে ১ লাখ ৪০ হাজার ৬০০ পাউন্ড (প্রায় ২ কোটি টাকা) ক্ষতিপূরণ পাচ্ছেন তিনি।

বিবিসি বলছে, শুক্রবার ব্রিটিশ হাইকোর্টের বিচারক টিমোথি ফ্যানকোর্ট এ নিয়ে একটি বিবৃতি প্রকাশ করেন। তাতে তিনি বলেন, মিরর গ্রুপ যে ফোন হ্যাক করেছে, সেজন্য প্রিন্স হ্যারিকে নির্দিষ্ট পরিমাণ অর্থ দেয়া হবে।

বিচারক আরও বলেন, ফোন হ্যাকের ঘটনাটি ২০০৬ থেকে ২০১১ সাল পর্যন্ত ঘটে। এছাড়া ২০০৩ থেকে ২০০৯ সালের মধ্যে প্রিন্স হ্যারির ব্যক্তিগত ফোনও হ্যাক করে মিরর। এই ফোন হ্যাকের মাধ্যমে পাওয়া তথ্য দিয়েই ১৫টি আর্টিকেল লিখেছে সংবাদমাধ্যমটি।

এ রায়ের পর ডেইলি মিরর ট্যাবলয়েডের প্রকাশনা প্রতিষ্ঠান মিরর গ্রুপ নিউজপেপার্স (এমজিএন) এক বিবৃতিতে জানিয়েছে, ‘আজ আদালত যে রায় দিয়েছেন, তা নিয়ে আমরা অসন্তুষ্ট নই। বহু বছর আগে যা হয়েছিল, তা আর মনে করতে চাই না। সামনে এগিয়ে যাওয়াই আমাদের লক্ষ্য।’

মিডিয়া টাইকুন রুপার্ট মারডকের মালিকানাধীন যুক্তরাজ্যের এই গণমাধ্যমের বিরুদ্ধে মোবাইল হ্যাকিংয়ের অভিযোগ তুলেছিলেন ব্রিটিশ রাজপরিবারের সদস্য প্রিন্স হ্যারি।

এ নিয়ে মামলা গড়ায় যুক্তরাজ্যের সর্বোচ্চ আদালত পর্যন্ত। সেই মামলায় শুনানিতে আদালতে সাক্ষ্যও দিয়েছেন তিনি। ব্রিটিশ রাজপরিবারের ১৩০ বছরের ইতিহাসে প্রথম আদালতে সাক্ষ্য দেন হ্যারি।

 

জেকেএস/

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ