• ঢাকা রবিবার
    ১৯ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

দুই মাসের যুদ্ধ বিরতির প্রস্তাব ইসরাইলের

প্রকাশিত: জানুয়ারি ২৩, ২০২৪, ০৫:১৮ পিএম

দুই মাসের যুদ্ধ বিরতির প্রস্তাব ইসরাইলের

আন্তর্জাতিক ডেস্ক

গাজায় ৬০ দিনের যুদ্ধবিরতির প্রস্তাব দিয়েছে ইসরাইল। বন্দি বিনিময়ের শর্তে এই প্রস্তাব দেওয়া হয়েছে।

কাতার ও মিশরের মধ্যস্থতাকারীদের মাধ্যমে বিবেচনার জন্য এই প্রস্তাব ফিলিস্তিনি সশস্ত্র সংগঠন হামাসের কাছে ইতোমধ্যে পাঠিয়েছে ইসরাইল।

ইসরাইলের সংবাদমাধ্যম টাইমস অব ইসরায়েল জানিয়েছে, হামাসের হাতে বন্দি বাকি জিম্মিদের কয়েক দফায় মুক্তি দেওয়ার শর্তে দুই মাস পর্যন্ত যুদ্ধবিরতির প্রস্তাব দিয়েছে।

এই প্রস্তাবে হামাসের সর্বশেষ দাবি মানা হয়নি। সংগঠনটি এর আগে জানায়, গাজায় স্থায়ীভাবে আগ্রাসন বন্ধ না হলে বাকি জিম্মিদের মুক্তি দেওয়া হবে না।

সংবাদমাধ্যম এক্সিওস দুই ইসরাইলি কর্মকর্তার বরাত দিয়ে সর্বশেষ এই প্রস্তাবের কথা জানিয়েছে। বিশ্লেষকদের মতে, ইসরাইলের এই প্রস্তাব সাম্প্রতিক সময়ের যেকোনো যুদ্ধবিরতির প্রস্তাবের চেয়ে বেশি ইতিবাচক।

ইসরায়েলি কর্মকর্তারা এক্সিওসকে বলেন, ইসরায়েল এখন সতর্কতার সঙ্গে পরিস্থিতি পর্যবেক্ষণ করছে এবং হামাসের জবাবের জন্য অপেক্ষা করছে। আগামী দিনগুলোতে পরিস্থিতির উন্নয়ন ও আলোচনার অগ্রগতি নিয়ে তারা আশাবাদী।

ইসরাইল প্রস্তাব দিয়েছে, প্রথম ধাপে শিশু, নারী, ৬০ বছরের বেশি বয়সি এবং গুরুতর অসুস্থ জিম্মিদের মুক্তি দিতে হবে।

নাম প্রকাশে অনিচ্ছুক ইসরায়েলি কর্মকর্তাদের উদ্ধৃতি দিয়ে বিভিন্ন গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়, চুক্তিটি হবে কয়েকটি পর্যায়ের। প্রথম ধাপে নারী, ৬০ বছরের বেশি বয়সি পুরুষ এবং গুরুতর অসুস্থ জিম্মিদের মুক্তি দিতে হবে। পরবর্তী পর্যায়গুলোতে নারী সৈন্যদের মুক্তি অন্তর্ভুক্ত করা হবে; ৬০ বছরের কম বয়সি বেসামরিক পুরুষ, পুরুষ সৈন্য ও মৃত জিম্মিদের দেহ ফেরত আনা হবে।

ইসরায়েলি কর্মকর্তারা বলেন, চুক্তির অধীনে ইসরাইল ও হামাস আগেই ঐকমত্য হবে, প্রতিটি ধাপে ইসরাইলি জিম্মিদের জন্য কতজন ফিলিস্তিনি বন্দিকে মুক্তি দেওয়া হবে।

গত ৭ অক্টোবর হামাসের রক্তক্ষয়ী হামলার সময় প্রায় ২৫০ জনকে জিম্মি করা হয়েছিল। ইসরাইল বলেছে, গাজায় এখনও প্রায় ১৩২ জন জিম্মি রয়েছে। এর মধ্যে অন্তত ২৮ জন নিহত জিম্মির লাশও রয়েছে বলে জানায় বার্তা সংস্থা এএফপি। ৭ অক্টোবরের হামলার জবাবে ইসরায়েল নির্বিচারে বিমান হামলা ও স্থল অভিযান চালিয়ে গাজায় এ পর্যন্ত ২৫ হাজার ২৯৫ বেসামরিক নাগরিককে হত্যা করেছে। এদের মধ্যে প্রায় ৭০ শতাংশ নারী ও শিশু।

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ