• ঢাকা রবিবার
    ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

গাজায় গণহত্যা বন্ধের নির্দেশ আইসিজে’র

প্রকাশিত: জানুয়ারি ২৭, ২০২৪, ০১:৫৪ এএম

গাজায় গণহত্যা বন্ধের নির্দেশ আইসিজে’র

শুক্রবার (২৬ জানুয়ারি) নেদারল্যান্ডসের দ্য হেগে গাজায় গণহত্যা মামলায় রুল জারি করেছেন আন্তর্জাতিক বিচার আদালত (আইসিজে)। ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক

ফিলিস্তিনের গাজা উপত্যকায় গণহত্যা নিয়ে ইসরাইলের বিরুদ্ধে দক্ষিণ আফ্রিকার করা মামলায় রুল জারি করেছেন আন্তর্জাতিক বিচার আদালত (আইসিজে)। এতে গাজায় গণহত্যা বন্ধে সম্ভাব্য সব ব্যবস্থা নেয়ার জন্য ইসরাইলকে নির্দেশ দেয়া হয়েছে।
 

শুনানি শেষ হওয়ার প্রায় দুই সপ্তাহ পর শুক্রবার (২৬ জানুয়ারি) রুল জারি করেছেন আন্তর্জাতিক বিচার আদালত (আইসিজে)। রুলে যেসব পদক্ষেপ নেয়ার কথা বলা হয়েছে, তার মধ্যে রয়েছে ইসরাইলকে গাজা উপত্যকায় চলমান সামরিক অভিযান স্থগিত করার নির্দেশ।

 

আদালত আরও বলেছেন, ইসরাইলকে এটা নিশ্চিত করতে হবে যে, তার বাহিনী গণহত্যা চালাচ্ছে না এবং হামলার ফলে গাজায় যে মানবিক বিপর্যয় তৈরি হয়েছে তার উন্নতিতে পদক্ষেপ গ্রহণ করতে হবে।


কি পদক্ষেপ নেয়া হলো ও পরিস্থিতির কতটুকু উন্নতি হলো সে ব্যাপারে ইসরাইলকে আগামী এক মাসের মধ্যে আদালতে রিপোর্ট করতে হবে বলে রুলে বলা হয়েছে।



আদালত আরও বলেছেন যে, ইসরাইলকে অবশ্যই গাজায় গণহত্যার প্ররোচনা প্রতিরোধ ও এর সঙ্গে যুক্ত ব্যক্তিদের শাস্তি দিতে হবে। আরও বলেছেন, ইসরাইলকে অবরুদ্ধ উপত্যকার ক্ষুধার্ত মানুষগুলোর কাছে মানবিক ত্রাণ সহায়তার পৌঁছানের সুযোগ দিতে হবে।

এছাড়া ফিলিস্তিনিদের সুরক্ষার জন্য অন্যান্য ব্যবস্থা নেয়ার নির্দেশনা দিয়েছেন আদালত। তবে সামরিক আগ্রাসন বন্ধ করা বা যুদ্ধবিরতির ব্যাপারে কোনো নির্দেশনা দেননি।

গাজা গণহত্যা মামলা নিয়ে আন্তর্জাতিক বিচার আদালতের (আইসিজে) এই রুলকে স্বাগত জানিয়েছে দক্ষিণ আফ্রিকা। ফিলিস্তিন সরকার প্যালেস্টিনিয়ান অথোরিটি (পিএ) ও গাজার প্রতিরোধ গোষ্ঠী হামাসও স্বাগত জানিয়েছে।


গত ৭ অক্টোবর ইসরাইলে হামাসের হামলার পর থেকে গাজায় নির্বিচার হামলা শুরু করে ইসরাইলি বাহিনী। তাদের এই হামলায় হামাসশাসিত গাজা উপত্যকা কার্যত ধ্বংস হয়ে গেছে। এছাড়া এখন পর্যন্ত ২৬ হাজারের বেশি নিরীহ ও নিরস্ত্র ফিলিস্তিনি নিহত হয়েছেন, যাদের বেশির ভাগই শিশু ও নারী।

গাজায় গণহত্যার অভিযোগে ইসরাইলের বিরুদ্ধে গত ডিসেম্বরে জাতিসংঘের আন্তর্জাতিক বিচার আদালতে (আইসিজে) মামলা করে দক্ষিণ আফ্রিকা।

এর প্রায় দুই সপ্তাহ পর চলতি মাসের শুরুর দিকে (১১ ও ১২ জানুয়ারি) আইসিজেতে দুই দিনের শুনানি হয়। শুনানিতে দক্ষিণ আফ্রিকার পক্ষ থেকে অনুরোধ জানানো হয়, আদালত যেন জরুরি ভিত্তিতে ইসরাইলকে গাজায় সামরিক অভিযান বন্ধের নির্দেশ দেন।

 

সাজেদ/

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ