• ঢাকা বুধবার
    ২৯ মে, ২০২৪, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১

যেসব দেশে বুধবার পালিত হবে ঈদুল ফিতর

প্রকাশিত: এপ্রিল ৯, ২০২৪, ১১:২৪ পিএম

যেসব দেশে বুধবার পালিত হবে ঈদুল ফিতর

আন্তর্জাতিক ডেস্ক

সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের বেশ কয়েটি দেশে ঈদ হবে বুধবার। বাকি দেশগুলো ঈদ উদযাপন করবে বৃহস্পতিবার।মধ্যপ্রাচ্যের দেশগুলোতে সোমবার চাঁদ দেখা না যাওয়ায় আজ শেষ হচ্ছে পবিত্র রমজান মাস। এসব দেশ আগামীকাল বুধবার (১০ এপ্রিল) ঈদুল ফিতর উদযাপন করবে।

বুধবার ঈদ উদযাপিত হবে কাতার, সংযুক্ত আরব আমিরাত, মিসর, কুয়েত, বাহরাইন, ইয়েমেন, ইরাক, লেবানন, সিরিয়া, ফিলিস্তিনসহ মধ্যপ্রাচ্যের বাকি দেশগুলোতে। গত বছর মধ্যপ্রাচ্যের অন্য দেশগুলোর চেয়ে একদিন পরে ঈদুল ফিতর পালন করেছিল ওমান। তবে এই বছর সৌদির সঙ্গেই ঈদ উদযাপন করবে দেশটি। আলজেরিয়া, তিউনিসিয়া, মরক্কো, লিবিয়া, সুদানসহ উত্তর আফ্রিকার মুসলিমরাও ঈদুল ফিতর উদযাপন করবেন বুধবার। পাকিস্তানেও ঈদ কাল।

ফিলিস্তিনে বিভিষিকাময় পরিস্থিতিতে উদযাপিত হবে এবারের ঈদ। গত ছয় মাস ধরে ফিলিস্তিনের গাজায় সামরিক আগ্রাসন ও নজিরবিহীন হত্যাযজ্ঞ চালাচ্ছে ইসরায়েল। গত বছরও গাজায় ঈদ হয়েছিল আতশবাজি, রঙিন জামা আর ঐতিহ্যবাহী খাবারে। এবার সেখানে শুধুই হাহাকার, কবর আর গণকবরে শোকগাথা, বাবা-মা হারানো হাজারো এতিমের বুকফাটা চিৎকার। এবারের ঈদের দিনটিও যে তাদের একই রকম কাটাতে হবে তা সহজেই অনুমেয়। 

বিশ্বে সবার আগে এই বছরের ঈদুল ফিতরের ঘোষণা দিয়েছে অস্ট্রেলিয়া। বুধবার ঈদুল ফিতর উদযাপন করবে দেশটির মুসলিমরা। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, তুরস্ক, ইরানও বুধবার ঈদুল ফিতর উদযাপন করবে। ইউরোপ ও আমেরিকার অন্য দেশগুলোতেও ঈদ হবে বুধবার।

যুক্তরাষ্ট্রের জনবহুল ও মুসলিম অধ্যুষিত নিউইয়র্ক, নিউজার্সি, পেনসিলভানিয়া, ওয়াশিংটন ডিসি, ভার্জিনিয়া, ম্যাসাচুসেটস, কানেকটিকাট, ক্যালিফোর্নিয়া, টেক্সাস, ফ্লোরিডা, ওহাইও, ইলিনয়স, কলারাডো, ডেলাওয়ার, জর্জিয়া, কানসাস, ম্যারিল্যান্ড, মিশিগান, সাউথ ক্যারোলিনা, ওয়াশিংটন ও কেন্টাকির বিভিন্ন মসজিদ ও ইসলামিক সেন্টারগুলো ঈদুল ফিতরের জামাতের ঘোষণা দিয়েছে।

পাকিস্তানও বুধবার ঈদুল ফিতরের ঘোষণা দিয়েছে। দেশটির সরকারি ঘোষণায় বলা হয়েছে, মঙ্গলবার (৯ এপ্রিল) আকাশে ঈদের চাঁদ দেখা গেছে।

পাকিস্তানের জাতীয় চাঁদ দেখা কমিটি রুয়েত-ই-হেলালের গবেষণা কাউন্সিল এ তথ্য নিশ্চিত করেছে। রুয়েত-ই-হেলালের সদর দফতর পাকিস্তানের খাইবার পাখতুনখোয়ার রাজধানী পেশোয়ারে। খালিদ ইজাজ বলেন, ‘আকাশ মেঘ না থাকলে মঙ্গলবার সন্ধ্যা ৭ টা ১৮ মিনিটে পেশোয়ারে চাঁদ দেখা গেছে।’

তবে ভারত এখনও ঈদের দিন ঘোষণা করেনি। মঙ্গলবার সন্ধ্যায় চাঁদ দেখার ভিত্তিতে দেশটিতে ঈদ উদযাপিত হবে। যদি মঙ্গলবার চাঁদ দেখা না যায় তাহলে ভারতে ঈদ হবে বৃহস্পতিবার।

সাধারণত সৌদি আরবের একদিন পর বাংলাদেশে চাঁদ দেখা যায়। এবার রমজানও শুরু হয়েছিল সৌদি আরবের এক দিন পর। বাংলাদেশে ঈদ কবে হবে, সেই সিদ্ধান্ত নিতে আজ মঙ্গলবার জাতীয় চাঁদ দেখা কমিটি বৈঠকে বসবে। মঙ্গলবার চাঁদ দেখা গেলে বুধবার দেশে ঈদ উদযাপিত হবে। আর চাঁদ দেখা না গেলে ঈদ হবে বৃহস্পতিবার।

আর্কাইভ