• ঢাকা বুধবার
    ২৯ মে, ২০২৪, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১
ইসরাইল-ইরান ইস্যু

ইউরোপের পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ে মঙ্গলবার জরুরি বৈঠক

প্রকাশিত: এপ্রিল ১৪, ২০২৪, ১১:২৫ পিএম

ইউরোপের পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ে মঙ্গলবার জরুরি বৈঠক

ইউরোপীয় ইউনিয়নের ফরেন পলিসি চিফ বা পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান জোসেপ বরেল

আন্তর্জাতিক ডেস্ক

ইসরাইলের বিরুদ্ধে ইরানের হামলার পর যে পরিস্থিতি সৃষ্টি হয়েছে তা নিয়ে আলোচনা করতে ইউরোপের পররাষ্ট্রমন্ত্রীরা ‘অতি জরুরি’ বৈঠকে করবেন।

আগামী মঙ্গলবার এ বৈঠক অনুষ্ঠিত হবে।  

ইউরোপীয় ইউনিয়নের ফরেন পলিসি চিফ বা পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান জোসেপ বরেল এ বৈঠক ডেকেছেন।

‘এক্স’ প্ল্যাটফর্মে (সাবেক টুইটার) একটি সোশ্যাল মিডিয়া পোস্টে জোসেপ বরেল লিখেছেন, ওই অঞ্চলে উত্তেজনা প্রশমনে ও নিরাপত্তা নিশ্চিত করার ক্ষেত্রে যাতে অবদান রাখতে পারি, সেটাই আমাদের লক্ষ্য।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ইতোমধ্যেই এই সংকট নিয়ে আলোচনা করতে জি-সেভেন জোটের বৈঠক ডেকেছেন। এখন কূটনৈতিক প্রক্রিয়ায় সমাধান খোঁজার জন্য ইউরোপীয় ইউনিয়নও তৎপর হয়েছে।

সিরিয়ার দামেস্কে অবস্থিত ইরানি কনস্যুলেটে হামলার বদলা হিসেবে দখলদার ইসরাইলি ভূখণ্ডে তিন শতাধিক ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইরান। গতকাল শনিবার রাতে ‘অপারেশন ট্রুথফুল প্রমিজের’ আওতায় ইসরাইলে হামলা চালায় ইরান। পাঁচ ঘণ্টা ধরে চলা সেই হামলায় তিন শতাধিক ড্রোন ও ক্ষেপণাস্ত্র ব্যবহার করেছে তেহরান। 

ইরান বলেছে, দামেস্কে তাদের কনস্যুলেটে হামলার জবাব দিয়েছে প্রতিশ্রুতি অনুযায়ী এবং তা সীমিত আকারে। হামলায় ইরান ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র, ক্রুড ক্ষেপণাস্ত্র ও ড্রোন ব্যবহার করেছে।

ইসরাইল এর জবাব দিলে আরও বড় হামলার হুঁশিয়ারি দিয়েছে তেহরান। তবে ইরানের নজিরবিহীন এ হামলার ফলে উভয় দেশের যুদ্ধে জড়ানোর কোনো সম্ভাবনা দেখছেন না মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

আর্কাইভ