• ঢাকা শুক্রবার
    ১৭ মে, ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১
যুক্তরাষ্ট্রের অভিযোগ

ইউক্রেন যুদ্ধে রাশিয়া ব্যবহার করেছে রাসায়নিক অস্ত্র

প্রকাশিত: মে ২, ২০২৪, ০১:১৯ পিএম

ইউক্রেন যুদ্ধে রাশিয়া ব্যবহার করেছে রাসায়নিক অস্ত্র

আন্তর্জাতিক ডেস্ক

যুক্তরাষ্ট্র অভিযোগ করেছে, ইউক্রেনের সেনাদের বিরুদ্ধে শ্বাসরোধকারী এজেন্ট ক্লোরোপিক্রিন গ্যাস ও দাঙ্গা প্রতিরোধী এজেন্ট ব্যবহার করছে রাশিয়া। 

ইউক্রেন যুদ্ধে রাশিয়ার বিরুদ্ধে বৈশ্বিক রাসায়নিক অস্ত্র নিষেধাজ্ঞা লঙ্ঘন করার অভিযোগ এনে যুক্তরাষ্ট্র বলছে, ইউক্রেনে এটিকে ‘যুদ্ধের একটি পদ্ধতি হিসেবে’ ব্যবহার করেছে, যা আন্তর্জাতিক রাসায়নিক অস্ত্র নিষেধাজ্ঞা লঙ্ঘনের অন্তর্ভুক্ত। বৃহস্পতিবার (২ মে) এক প্রতিবেদনে  বার্তা সংস্থা রয়টার্স এমন তথ্য জানায়।

মার্কিন পররাষ্ট্র দফতর জানিয়েছে, এই জাতীয় রাসায়নিকের ব্যবহার কেনো বিচ্ছিন্ন ঘটনা নয়। সম্ভবত ইউক্রেনীয় বাহিনীকে সুরক্ষিত অবস্থান থেকে সরিয়ে দেয়ার এবং যুদ্ধক্ষেত্রে কৌশলগত লাভের জন্য রুশ বাহিনী ইচ্ছাকৃতভাবে রাসায়নিকের ব্যবহার করছে।

এ বিষয়ে ওয়াশিংটনের রুশ দূতাবাসের সঙ্গে যোগাযোগ করা হলেও তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য করেনি তারা। 

হেগ-ভিত্তিক অর্গানাইজেশন ফর দ্য প্রোহিবিশন অব কেমিক্যাল ওয়েপন্স (ওপিসিডব্লিউ) ক্লোরোপিক্রিনকে নিষিদ্ধ শ্বাসরোধকারী এজেন্ট হিসেবে তালিকাভুক্ত করেছে। প্রথম বিশ্বযুদ্ধের সময় রাসায়নিক অস্ত্র হিসেবে এই গ্যাস প্রথম ব্যবহার করেছিল জার্মানি।

চলতি মাসের শুরুর দিকে রয়টার্সের একটি প্রতিবেদনে বলা হয়, রাশিয়া এই গ্যাস ব্যবহার করার অবৈধ পদক্ষেপ বাড়িয়েছে বলে দাবি করেছে ইউক্রেনের সেনাবাহিনী। কেননা, দুই বছরেরও বেশি সময় ধরে চলা ইউক্রেন-রাশিয়া যুদ্ধে রুশ বাহিনী পূর্ব ইউক্রেনে সবচেয়ে বড় অগ্রগতি করেছে।

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ