• ঢাকা শনিবার
    ২৭ জুলাই, ২০২৪, ১২ শ্রাবণ ১৪৩১

চার আরব নেতা যাচ্ছেন চীন সফরে

প্রকাশিত: মে ২৮, ২০২৪, ০১:০৪ পিএম

চার আরব নেতা যাচ্ছেন চীন সফরে

আন্তর্জাতিক ডেস্ক

মিশর, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন ও তিউনিসিয়ার নেতারা চলতি সপ্তাহেই চীন সফরে যাচ্ছেন। সোমবার চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় এই তথ্য জানিয়েছে। ইসরাইল যখন গাজায় চরমভাবে মানবাধিকার লঙ্ঘন করছে, তখন বেইজিং যাচ্ছেন তারা। খবর আনাদোলু

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চুনিং এক বিবৃতিতে বলেন, এই নেতারা ২৮ মে থেকে ১ জুন পর্যন্ত চীন সফর করবেন। তারা ‘চায়না-আরব স্টেটস কো-অপারেশন ফোরামে’-এর ১০ম মন্ত্রী পর্যায়ের সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেবেন।আরব নেতাদের মধ্যে আছেন মিশরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসি, বাহরাইনের বাদশাহ হামাদ, তিউনিসিয়ার প্রেসিডেন্ট কাইস সাইদ, সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্ট শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ান।

ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস ও ইসরাইলের মধ্যে চলমান সংঘাত নিরসনে মধ্যস্থতাকারীর ভূমিকা পালন করতে চাইছে চীন। এমন প্রেক্ষাপটে বেইজিংয়ে আরব নেতাদের এই সম্মিলন হতে যাচ্ছে।

চীন ঐতিহাসিকভাবে ফিলিস্তিনিদের প্রতি সহানুভূতিশীল। তারা দ্বি-রাষ্ট্র সমাধানের সমর্থনকারী।

চলমান সংঘাত নিরসনের লক্ষ্য একটি আন্তর্জাতিক শান্তি সম্মেলন আহ্বান করেছেন চীনা প্রেসিডেন্ট সি চিন পিং।

এর আগে গত বছরের নভেম্বরে বেইজিং ফিলিস্তিনি কর্তৃপক্ষ, ইন্দোনেশিয়া, মিশর, সৌদি আরব ও জর্ডানের পররাষ্ট্রমন্ত্রীদের নিয়ে একটি বৈঠক আয়োজন করেছিল। ইসরাইল-ফিলিস্তিন চলমান সংঘাত বন্ধে এই আলোচনার উদ্যোগ নেওয়া হয়েছিল।

আর্কাইভ