• ঢাকা সোমবার
    ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
হুতির সামরিক মুখপাত্র ইয়াহিয়া

যুক্তরাষ্ট্রের ৩২৯ কোটি টাকার এমকিউ-৯ রিপার ড্রোন ভূপাতিত করল হুতিরা

প্রকাশিত: এপ্রিল ২৯, ২০২৪, ১১:১৪ এএম

যুক্তরাষ্ট্রের ৩২৯ কোটি টাকার এমকিউ-৯ রিপার ড্রোন ভূপাতিত করল হুতিরা

আন্তর্জাতিক ডেস্ক

ইয়েমেনের বিদ্রোহী গোষ্ঠী হুতি দাবি, তারা যুক্তরাষ্ট্রের আরও একটি এমকিউ-৯ রিপার ড্রোন ভূপাতিত করেছে । গাজা যুদ্ধ শুরুর পর হুতিদের হাতে ভূপাতিত তৃতীয় মার্কিন ড্রোন এটি। রোববার (২৮ এপ্রিল) বার্তাসংস্থা এপির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

হুতিরা জানিয়েছে, শুক্রবার (২৬ এপ্রিল) ইয়েমেনের অভ্যন্তরে ড্রোনটিকে গুলি করে ভূপাতিত করা হয়েছে। তবে ড্রোন ভূপাতিত করার বিষয়ে কোনো মন্তব্য করেনি মার্কিন সামরিক বাহিনী

প্রতিবেদনে বলা হয়েছে, হুতিরা লোহিত সাগরে অভিযান চালিয়ে একটি তেলের ট্যাংকারে হামলা করেছে। এ ছাড়া তারা মার্কিন এমকিউ-৯ রিপার ড্রোন ভূপাতিত করেছে।

হুতিদের সামরিক মুখপাত্র ইয়াহিয়া সারি শনিবার (২৭ এপ্রিল) টেলিভিশনে এক ভিডিওতে বলেন, লোহিত সাগরে অ্যান্ড্রোমিডা স্টার নামের একটি জাহাজে হামলা চালানো হয়েছে। নৌ ক্ষেপণাস্ত্র দিয়ে জাহাজটিতে হামলা চালানো হয়।

তিনি আরও বলেন, ইয়েমেনের আকাশ প্রতিরক্ষাবাহিনী একটি ক্ষেপণাস্ত্রসহ মার্কিন সামরিক বাহিনীর একটি রিপার ড্রোন ভূপাতিত করেছে। ড্রোনটি হামলার সময়ে শত্রুতামূলক মিশনে নিয়োজিত ছিল।

সিবিএস নিউজ জানিয়েছে, শুক্রবার ইয়েমেনের অভ্যন্তরে একটি এমকিউ-৯ রিপার ড্রোন ভূপাতিত করা হয়েছে। এ ঘটনার তদন্ত চলমান। একটি এমকিউ-৯ রিপার ড্রোনের মূল্য প্রায় ৩০ মিলিয়র মার্কিন ডলার, যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ৩২৯ কোটি ৬৫ লাখ টাকা।

গাজা যুদ্ধের পর থেকে হুতিদের হাতে ভূপাতিত তৃতীয় মার্কিন ড্রোন এটি। গত বছরের নভেম্বরে প্রথম মার্কিন সামরিক ড্রোন ভূপাতিত করে গোষ্ঠীটি। এরপর চলতি বছরের ফেব্রুয়ারিতে আরেকটি ড্রোন ভূপাতিত করা হয়।

গাজায় ইসরাইলি হামলার বিরুদ্ধে ফিলিস্তিনিদের পক্ষ নিয়ে গত বছরের নভেম্বরের মাঝামাঝি থেকে লোহিত সাগর ও আশপাশের এলাকায় চলাচলকৃত বাণিজ্যিক জাহাজে হামলা চালিয়ে যাচ্ছে ইয়েমেনের হুতি বিদ্রোহীরা। গাজায় ইসরাইলি হামলার বিরুদ্ধে ফিলিস্তিনিদের প্রতি সংহতি প্রকাশ করেই এ হামলা চালানো হচ্ছে বলে জানিয়েছে তারা। তবে লোহিত সাগরে বাণিজ্যিক জাহাজের চলাচল স্বাভাবিক রাখতে হুতিদের বিরুদ্ধে পাল্টা হামলা চালাচ্ছে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য।

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ