• ঢাকা শনিবার
    ১৮ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

করোনায় ঘরবন্দি? মন ভালো রাখতে যা করবেন

প্রকাশিত: জানুয়ারি ১৬, ২০২২, ১২:০৯ পিএম

করোনায় ঘরবন্দি? মন ভালো রাখতে যা করবেন

সিটি নিউজ ডেস্ক

করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন দিন দিন ভয়াবহভাবে ছড়িয়ে পড়ছে। এতে বাড়ছে মানসিক চাপ, উদ্বেগ, একাকিত্ব, অবসাদ। করোনাভাইরাস সারা বিশ্বের মানুষের জন্য সম্পূর্ণ নতুন ও কঠিন এক অভিজ্ঞতা। এর নতুনত্ব, ভয়াবহতা, আগ্রাসন, সমগ্র বিশ্বের সব শ্রেণি-পেশার মানুষকে বিহ্বল করে ফেলেছে।

করোনাভাইরাসের আক্রমণ মূলত শারীরিক স্বাস্থ্যের ক্ষতি করলেও আমরা অজান্তেই পড়ে যাচ্ছি মানসিক স্বাস্থ্যঝুঁকিতে। কেননা এই ভাইরাসে আক্রান্ত হলে আইসোলেশনে ঘরবন্দি হয়ে থাকতে হয়।

যে কোনো অনাকাঙ্ক্ষিত বা নেতিবাচক ঘটনা ব্যক্তির মধ্যে মানসিক চাপ তৈরি করতে পারে। করোনা নিঃসন্দেহে আমাদের স্বাভাবিক মানসিক অবস্থাকে নানাভাবে বিপর্যস্ত করছে। তবে এ অবস্থায়ও মন ভালো রাখতে হবে। কারণ, চিকিৎসকেরা বলছেন, করোনা আক্রান্ত হলে মনকে শক্ত রাখা অত্যন্ত জরুরি। তাই ঘরবন্দি দশাকেও বানিয়ে নিন ইন্টেরেস্টিং।


মন ভালো রাখতে নতুন করে সাজিয়ে তুলুন আপনার রুম। সামান্য কিছু অদল-বদলেই দেখবেন মন একেবারে চাঙ্গা হয়ে ওঠবে!

১) সব সময় ঘরের দরজা-জানলা বন্ধ না করে মাঝে মাঝে খুলে দিন। এতে রোদ ঢুকতে পারবে। আর রাতের বেলা ঘরের ভেতর চড়া আলোর বদলে নরম আলো ব্যবহার করুন। আপনার রুমে অন্যরকম লুক আনতে একাধিক মোমবাতি জ্বালাতে পারেন।


২) ঘরের মধ্যে নিজের সবচেয়ে প্রিয় জায়গাটি বেছে নিন। সেখানে উজাড় করে দিন আপনার ক্রিয়েটিভিটি। সেখানে মন ভরে সাজান। ব্যবহার করতে পারেন ইনডোর প্ল্যান্ট কিংবা বিশেষ কোনো ফটো ফ্রেম। অথবা নিজেই একটি সাদা কাগজকে রং দিয়ে রঙিন করে তুলুন। সেটাই সেঁটে দিন দেয়ালে। দেখবেন মন চাঙ্গা হয়ে যাবে।

৩) নিয়মিত বিছানার চাদর, বালিশের কভার পরিবর্তন করুন। এতে মন ভালো থাকবে। আর এ ব্যাপারে বেছে নিন উজ্জ্বল রং। দেখবেন এক মিনিটে মন আরও ভালো হয়ে গেছে।


৪) ফুলদানিতে নানা রঙের ফুল রাখুন। বেছে নিন লাল বা হলুদ রং। এতে আপনার গোটা রুমে পজেটিভ ভাইব আসবে। যা আপনার মনকে চাঙ্গা করে রাখবে সর্বক্ষণ।

৫) ঘরের মধ্যে উইন্ডচাইম লাগাতে পারেন। উইন্ডচাইমে মিষ্টি আওয়াজে ঘরের পরিবেশ একেবারে অন্যরকম হয়ে যাবে। অথবা ঘরের মধ্যে বইয়ের জায়গাকে একটু অন্যভাবে সাজিয়ে দিতে পারেন। দেখবেন সাজানোর একটু অদল-বদল ঘটলে ঘরটা অন্যরকম লাগবে। মনও ভালো থাকবে।


তবে এসব করতে সতর্কও থাকতে হবে। শরীর বুঝে ঘর সাজাতে হবে। এমন কিছু করবেন না যাতে অসুস্থতা আরও বেড়ে যায়। বেশি ময়লা পরিষ্কার করতে যাবেন না। এতে ডাস্ট এলার্জি হয়ে বিপদ হতে পারে।

এএমকে/ডা

আর্কাইভ