• ঢাকা রবিবার
    ২৮ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

এই ৫ পরিস্থিতিতে ভুলেও যৌ‍‍`ন‍‍`তা নয়, হতে পারে মহাবিপদ!

প্রকাশিত: এপ্রিল ১৮, ২০২৩, ০২:৪২ এএম

এই ৫ পরিস্থিতিতে ভুলেও যৌ‍‍`ন‍‍`তা নয়, হতে পারে মহাবিপদ!

লাইফস্টাইল ডেস্ক

ইচ্ছে হলেই কী স/ঙ্গমে মগ্ন হবেন? একেবারেই নয়। কারণ, যৌ‍‍`ন‍‍`তায় লিপ্ত হওয়ার বেশ কয়েকটা সঠিক সময় রয়েছে। যা মেনে না চললে, সুখ তো দূরে কথা, সমস্যা বাড়তে পারে। হ্যাঁ, এমনটাই বলছেন বিষেষজ্ঞরা।

ব্যাপারটা একটু খোলসা করে বলা যাক বরং। বিশেষজ্ঞদের কথায়, অনেকেই উত্তেজনার বশে, ভাবনা-চিন্তা না করেই যৌ/নতায় লিপ্ত হয়ে ওঠেন। কিন্তু সব সময় যে এটা করা উচিত নয়, তা মাথাতেই রাখেন না। বিশেষজ্ঞরা বলছেন, এমন কিছু সময় আছে যখন স/ঙ্গমে বিরতি দিতে হয়। কিন্তু অনেকেই সেটাকে খুব একটা পাত্তা দেন না। বিশেষজ্ঞরা এমনই কিছু টিপস দিলেন।

১) অনেকেই হাইজিন মেনে চলতে ওয়্যাক্স করেন গো/পন অ/ঙ্গে। বিশেষজ্ঞরা বলছেন, ওয়্যাক্স করার পর পরই স/ঙ্গমে লিপ্ত হবেন না। এতে ত্বকের ক্ষতি হতে পারে। বরং অন্তত একদিন স/ঙ্গম থেকে বিরত থাকুন।

২) বাচ্চা হওয়ার পর পরই আপনার স/ঙ্গীর সঙ্গে স/ঙ্গমে লিপ্ত হবেন না। এতে সঙ্গীর শা‍‍রী‍‍রি‍‍ক সমস্যা হতে পারে। বিশেষজ্ঞরা বলছেন, এক্ষেত্রে বাচ্চা হওয়ার অন্তত এক থেকে দু’মাস পরে যৌ/নতায় লিপ্ত হওয়া ভাল।

৩) অনেকের মধ্যেই মূত্রনালীর সংক্রমণের সমস্যা দেখা দেয়। এই সময়টা সে/ক্স থেকে দূরে থাকুন। কেননা, এই সময় যৌ/নতায় লিপ্ত হলে সমস্যা আরও বাড়তে পারে। বড়সড় বিপদ হতে পারে। তাই সংক্রমণ কমলেই যৌ/নতায় মেতে উঠুন।

৪) অনেকেই অন্তঃসত্ত্বা থাকাকালীন সময় যৌ/নতায় লিপ্ত হয়। এতে কোনও ভুল নেই। তবে একটু সতর্ক থাকতে হবে। এই সময় যৌ/নতার মধ্যে দিয়ে STD যেন না হয়। অর্থাৎ কোনও যৌ/ন রোগের যেন উৎপাত না বাড়ে। তাই ডাক্তারের সঙ্গে কথা বলেই সিদ্ধান্ত নিন।

৫) প্রোটেকশন নিয়েই যৌ/নতায় লিপ্ত হওয়া উচিত। এক্ষেত্রে ক/ন্ডোমের কোনও বিকল্প নেই। ক/ন্ডোম ব্যবহারের ফলে অবাঞ্ছিত প্রেগন্যান্সি আটকানো সম্ভব হয়। এমনকী, যৌ/ন রোগ থেকে নিজেকে দূরে রাখা যায়। তাই অবশ্যই প্রোটেকশন নিয়েই সে/ক্স করুন।

 

বিএস/

আর্কাইভ