• ঢাকা বৃহস্পতিবার
    ০৯ মে, ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১

কি কারণে রড থাকে না লেডিস সাইকেলে?

প্রকাশিত: এপ্রিল ২৮, ২০২৩, ০১:৫৯ এএম

কি কারণে রড থাকে না লেডিস সাইকেলে?

ছবি: সংগৃহীত

লাইফস্টাইল ডেস্ক

সাইকেল বস্তুটিকে কে না চেনে! সাইকেল চালিয়ে কিংবা সাইকেলে চেপে আমরা প্রত্যেকেই একবার না একবার যাতায়াত করেছি। সাইকেল চালানো যেমন শরীরের জন্য ভালো, তেমনই সাইকেল পরিবেশবান্ধবও। সে যাই হোক, আজকের প্রতিবেদনটি অবশ্য সাইকেলের গুণাগুণ নিয়ে নয়, বরং লেডিস সাইকেলের একটি বিশেষ বৈশিষ্ট্য নিয়ে।

প্রত্যেকেই হয়তো খেয়াল করেছেন, জেন্টস সাইকেল এবং লেডিস সাইকেলের মধ্যে বেশ কিছু পার্থক্য থাকে। ডিজাইন থেকে শুরু করে সাইকেলের রং- সবেতেই পার্থক্য থাকে চোখে পড়ার মতো। ভালো করে লক্ষ্য করলে দেখবেন, জেন্টস সাইকেলে সামনের দিকে একটি রড থাকে। অনেক সময়ই সেখানে কাউকে বসিয়ে সাইকেল চালাতে দেখাতে যায় অনেককে।

জেন্টস সাইকেলের সামনের দিকে এই রড থাকলেও, লেডিস সাইকেলে কিন্তু তা দেখা যায় না। মহিলাদের সাইকেলের সামনের অংশটি ফাঁকাই রেখে দেওয়া হয়। এই বিষয়টি দেখে অনেকের মনেই প্রশ্ন জাগে, জেন্টস সাইকেলের মতো মহিলাদের সাইকেলের সামনে কেন রড দেওয়া থাকে না? আজকের প্রতিবেদনে সেই উত্তরই তুলে ধরা হল।

পুরুষদের সাইকেলের সামনে যে রডটি থাকে সেটি আসলে সাইকেলের ফ্রেমকে মজবুত করে। তবে মহিলাদের সাইকেলের ক্ষেত্রে এই রডটি নীচের দিকে থাকে। আসলে মহিলাদের পোশাকের কথা মাথায় রেখেই তাঁদের সাইকেলের সামনের অংশে রড বসানো হয় না।

রডের কারণে অনেক মহিলাকেই সাইকেল চালাতে সমস্যার মুখে পড়তে হতো। অনেকসময় দেখা যেত, শাড়ি কিংবা স্কার্টের মতো পোশাক পরে মহিলাদের সাইকেলে উঠতে সমস্যা হতো। অনেক সময়ই দেখা যেত, সামনে রড থাকার কারণে মহিলাদের পোশাক উঠে যাচ্ছে। যে কারণে সর্বসমক্ষে অস্বস্তিকর পরিস্থিতির মুখে পড়তে হতো তাঁদের।

মহিলাদের স্বাচ্ছন্দ্যের কথা মাথায় রেখেই তাঁদের সাইকেলের সামনে থেকে রডটি সরিয়ে দেওয়া হয়। এখন মহিলাদের সাইকেলে রড দেখতে পাওয়া যায় না। রড না থাকার কারণে মহিলারাও পোশাক উঠে যাওয়ার কিংবা অস্বস্তিতে ভোগার চিন্তায় না থেকে খোলামনে সাইকেল চালাতে পারেন।

 

জেকেএস/

আর্কাইভ