• ঢাকা সোমবার
    ২৯ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

চোখের উপসর্গগুলো বলে দেবে শরীরে ক্যানসার হয়েছে

প্রকাশিত: মে ১১, ২০২৩, ০৬:১৫ পিএম

চোখের উপসর্গগুলো বলে দেবে শরীরে  ক্যানসার হয়েছে

লাইফস্টাইল ডেস্ক

ক্যানসার আক্রান্ত রোগীর সংখ্যা ক্রমশ বেড়েই চলেছে। ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চের দাবি অনুসারে, প্রতি দিন প্রায় ১৩০০ জন ক্যানসারে আক্রান্ত হয়ে মারা যান। ক্যানসারের সঙ্গে সহবাস করা মানুষের গড় বয়সটাও সময়ের সঙ্গে কমছে। আগে ক্যানসার আক্রান্তদের গড় বয়স ধরা হত ৪০ থেকে ৭০। তার পর সেটা কমে দাঁড়ায় ৩০ থেকে ৬৯। ইদানীং ক্যানসারের শিকার হচ্ছেন অনেক কমবয়সিও।

ক্যানসারের পূর্ব লক্ষণগুলি অনেক সময় আগেভাগে শনাক্ত করা যায় না। যখন বোঝা যায়, তত ক্ষণে হয়তো শরীরে জাঁকিয়ে বসেছে এই মারণরোগ। বিভিন্ন ক্যানসারের ক্ষেত্রে উপসর্গের ক্ষেত্রেও বিভিন্নতা দেখা যায়। তাই বাড়তি সতর্কতা ও সচেতনতা প্রয়োজন। ক্যানসারের কিছু পূর্ব লক্ষণ চোখেও দেখা দেয়।

ফুসফুসে ম্যালিগন্যান্ট টিউমারের ক্ষেত্রে দৃষ্টি ঝাপসা হয়ে যাওয়া, চোখে ব্যথা, দৃষ্টিশক্তি কমে যাওয়া, চোখ লাল হয়ে যাওয়ার মতো কয়েকটি চোখ সংক্রান্ত উপসর্গ দেখা দেয়। শুধু ফুসফুসে টিউমার নয়, কোলন ক্যানসারের ক্ষেত্রেও এই উপসর্গগুলি দেখা দিতে পারে।

১) চোখ লাল হয়ে যাওয়া

Advertisement
২) ঘন ঘন চোখ চুলকানো বা জ্বালা করা

৩) চোখ থেকে অবিরাম জল পড়া

৪) ঝাপসা দৃষ্টি

৫) চোখে ব্যথার মতো সমস্যাগুলি স্তন ক্যানসারের অন্যতম কয়েকটি উপসর্গ।

৫ খাবার: ঋতুস্রাব বন্ধের পর মহিলাদের শরীরে ইস্ট্রোজেন হরমোনের ঘাটতি পূরণ করবে
মূলত চোখের এই সমস্যাগুলি যে কারণে হয় চিকিৎসার পরিভাষায় তার নাম ‘অরবিটাল মেটাস্টেসিস’। চোখের চারপাশের বিভিন্ন কোষেও ক্যানসার ছড়িয়ে পড়তে পারে। ফুসফুস, স্তন ও প্রস্টেট ক্যানসারের ক্ষেত্রে চোখে এই উপসর্গগুলি দেখা দেওয়ার আশঙ্কা প্রবল। অনেকেই চোখের এই লক্ষণগুলি এড়িয়ে যান। চিকিৎসকরা জানাচ্ছেন, হঠাৎ করেই যদি এই ধরনের লক্ষণ চোখে দেখা দিতে শুরু করে, তা হলে অতি অবশ্যই চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করুন। সঠিক সময়ে চিকিৎসা শুরু না করলে সারা শরীরে ক্যানসার ছড়িয়ে পড়তে পারে।

 

বিএস/

আর্কাইভ