• ঢাকা বৃহস্পতিবার
    ০৯ মে, ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১

বর্ষসেরা সেরা এয়ারলাইন উদ্যোক্তা ইউএস-বাংলার ব্যবস্থাপনা পরিচালক

প্রকাশিত: সেপ্টেম্বর ২৫, ২০২২, ০২:২৪ এএম

বর্ষসেরা সেরা এয়ারলাইন উদ্যোক্তা ইউএস-বাংলার ব্যবস্থাপনা পরিচালক

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

বর্ষসেরা সেরা এয়ারলাইন উদ্যোক্তা হিসেবে সম্মাননা লাভ করেছেন দেশের অন্যতম বেসরকারি বিমানসংস্থা ইউএস-বাংলা এয়ারলাইন্স এর ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ আবদুল্লাহ আল মামুন । বাংলাদেশের এভিয়েশন সেক্টরে অভাবনীয় সফলতার গল্প রচনার জন্য প্রথমবারের মতো বর্ষ সেরা এয়ারলাইন উদ্যোক্তা হিসেবে সম্মাননা লাভ করেন তিনি।

শুক্রবার (২৩ সেপ্টেম্বর) প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেল বেসামরিক বিমান চলাচল ও পর্যটন মন্ত্রণালয় বিষয়ক প্রতিমন্ত্রী মোঃ মাহবুব আলী তাকে এই সম্মাননা প্রদান করেন।

সম্মাননা প্রদান অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বাংলাদেশ মনিটরের সম্পাদক কাজী ওয়াহিদুল আলম, বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশনের চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম সহ ট্রাভেল এন্ড ট্যুরিজম সেক্টরের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। 

২০১৪ সালের ১৭ জুলাই দুইটি ড্যাশ ৮-কিউ ৪০০ এয়ারক্রাফট নিয়ে ঢাকা থেকে যশোর ফ্লাইট পরিচালনার মাধ্যমে যাত্রা শুরু করে ইউএস-বাংলা এয়ারলাইন্স। ইতোমধ্যে দেশের সকল বিমানবন্দরে সর্বোচ্চ সংখ্যক ফ্লাইট পরিচালনা করছে সংস্থাটি। বর্তমানে সংস্থাটির বহরে মোট ১৬টি এয়ারক্রাফট রয়েছে। এর মধ্যে ৬টি বোয়িং ৭৩৭-৮০০, ৭টি এটিআর ৭২-৬০০ ও তিনটি ড্যাশ ৮-কিউ ৪০০ এয়ারক্রাফট।

আন্তর্জাতিক রুটে ৯টি দেশের ১১ টি গন্তব্যে ফ্লাইট পরিচালনা করছে ইউএস-বাংলা এয়ারলাইন্স। সংস্থাটির বিমান বহরে চলতি বছর চারটি বোয়িং ৭৩৭-৮০০ ও তিনটি এটিআর ৭২-৬০০ এয়ারক্রাফট যোগ করার পরিকল্পনা রয়েছে।

বর্তমানে সংস্থাটিতে দুই সহস্রাধিক কর্মকর্তা-কর্মচারী রয়েছে, যারা দেশে বিদেশে কর্মরত আছে। বেসরকারী এয়ারলাইন্স এর মধ্যে একমাত্র ইউএস-বাংলায় কর্মকর্তা কর্মচারীদের জন্য প্রভিডেন্ট ফান্ড সুবিধা রয়েছে।

২০২৪ সালের মধ্যে লন্ডন, রোম সহ ইউরোপের বিভিন্ন গন্তব্যে এবং ২০২৫ সালের মধ্যে নিউ ইয়র্ক, টরেন্টো-তে ফ্লাইট পরিচালনার পরিকল্পনা করছে ইউএস-বাংলা এয়ারলাইন্স। চলতি বছরের মধ্যে ঢাকা থেকে জেদ্দা রুটে ফ্লাইট শুরু পরিকল্পনা রয়েছে।

গত নয় বছর যাবত পরিকল্পনা আর বাস্তবায়নকে সাথে নিয়েই এগিয়ে যাচ্ছে ইউএস-বাংলা। বাংলাদেশে প্রথম বেসরকারী এয়ারলাইন্স হিসেবে গ্লোবাল ডিস্ট্রিবিউশন সিস্টেম ট্রাভেলপোর্টের মাধ্যমে টিকেট বিক্রয়ের জন্য চুক্তিবদ্ধ হয়েছে।

বাংলাদেশে প্রথমবারের মতো কোনো বেসরকারী এয়ারলাইন্স হিসেবে অভ্যন্তরীণ রুটে যাত্রীদের জন্য ব্র্যান্ডনিউ এয়ারক্রাফট যুক্ত করেছে। ইউএস-বাংলা এয়ারলাইন্স এর উড়োজাহাজগুলোর গড় বয়স প্রায় ১০ বছর। উড়োজাহাজগুলোর গড় বয়স ৭ থেকে ৮ বছরে করার পরিকল্পনা নিয়ে এগিয়ে যাচ্ছে ইউএস-বাংলা এয়ারলাইন্স।  

২০২২ সালে বাংলাদেশের সেরা ডমেস্টিক এয়ারলাইন্সে ভূষিত হয়েছে ইউএস-বাংলা। এশিয়ার সেরা এয়ারলাইন্স হওয়ার স্বপ্ন দেখছে ইউএস-বাংলা। সারা বিশ্বে বাংলাদেশীরা অবস্থান করছে সে সকল গন্তব্যে ফ্লাইট পরিচালনার পরিকল্পনা নিয়ে এগিয়ে যাচ্ছে ইউএস-বাংলা এয়ারলাইন্স। 

 

এআরআই

জাতীয় সম্পর্কিত আরও

আর্কাইভ