• ঢাকা রবিবার
    ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
অধূনালুপ্ত দৈনিক ইনসাফ পত্রিকার

সম্পাদক মহীউদ্দিন আহমেদের ৫৮তম মৃত্যুবার্ষিকী আজ

প্রকাশিত: ডিসেম্বর ২২, ২০২২, ০৩:৪৪ পিএম

সম্পাদক মহীউদ্দিন আহমেদের ৫৮তম মৃত্যুবার্ষিকী আজ

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

১৯৬৪ সালের ২২ ডিসেম্বর মাত্র ৫৬ বছর বয়সে তিনি কুমিল্লার পয়ালগাছা চৌধুরী বাড়ির নিজ বাসভবনে মৃত্যুবরণ করেন। দীর্ঘ ২৭ বছর সাংবাদিক ও সাহিত্যিক জীবনে মহীউদ্দিন আহমদ অধূনালুপ্ত দৈনিক ইনসাফ, দৈনিক আমার দেশ, অর্ধ সাপ্তাহিক নবনূর, সাপ্তাহিক জেহাদ, পাক্ষিক মোছলমান, মাসিক শতদল ও মাসিক তরুণ পত্রিকার সম্পাদক ছিলেন। এ ছাড়াও, যুগ্ম ও বার্তা সম্পাদক পদে তিনি দৈনিক কৃষক, দৈনিক প্রত্যয়, দৈনিক নবযুগ, দৈনিক জিন্দেগি, দৈনিক মিল্লাত ও দৈনিক চাষী’র সঙ্গে যুক্ত ছিলেন।

চল্লিশের দশকে এই বিপ্লবী ‘কালপুরুষ’ নামে অধিক পরিচিত ছিলেন লেখালেখির কারণে। বিশেষ করে উপ-সম্পাদকীয় ও কলাম লেখক হিসেবে তিনি খুবই জনপ্রিয় ছিলেন।

জন্মসূত্রে জমিদার হলেও মহীউদ্দিন আহমেদের বিপ্লবী আন্দোলনের কারণে তার জমিদারী নিলামে চলে যায়। ১৯৪৭ সালের পর পাকিস্তান শাসন ব্যবস্থার কঠোর সমালোচনা করতেন বলে তিনি একাধিকবার কারবরণ করেন। এ সময় ডিক্লারেশন বাতিল করা হয় তার ‘দৈনিক ইনসাফ’ পত্রিকার। বাজেয়াপ্ত করা হয় তার বংশালের ছাপাখানাসহ বেশ কিছু গ্রন্থ।

মহীউদ্দিন আহমদ’র গ্রন্থসমূহের মধ্যে সেরা কাব্যগ্রন্থগুলো ছিল- ‘স্বপ্নরেখা’ ও ‘ব্যথার গান’। উপন্যাস- ‘মধুচক্র’। ‘বজ্রশক্তি’ সাহিত্য সিরিজ ও ‘সবজান্তা’ কিশোর সাহিত্য সিরিজের ৫০টি গ্রন্থ। এ ছাড়াও ‘রয় চ্যাপম্যান অ্যান্ডুজ’র অনুবাদে লিখেছেন- ‘সেকালের আজব জানোয়ার’ সিরিজ।

 

এনএমএম/এএল

জাতীয় সম্পর্কিত আরও

আর্কাইভ