• ঢাকা শনিবার
    ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

বাংলাদেশের সঙ্গে সম্পর্ক গভীর করতে চায় যুক্তরাষ্ট্র: ব্লিঙ্কেন

প্রকাশিত: মার্চ ২৬, ২০২৩, ১০:২৫ পিএম

বাংলাদেশের সঙ্গে সম্পর্ক গভীর করতে চায় যুক্তরাষ্ট্র: ব্লিঙ্কেন

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

বাংলাদেশের সঙ্গে সম্পর্ক আরও গভীর করার আশাবাদ ব্যক্ত করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। রোববার (২৬ মার্চ) মহান স্বাধীনতা দিবস উপলক্ষে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে বাংলাদেশের জনগণকে অভিনন্দন জানিয়ে দেয়া এক বার্তায় ব্লিঙ্কেন এ আশাবাদ ব্যক্ত করেন।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী বার্তায় বলেন, বাংলাদেশের মহান স্বাধীনতা দিবসে বাংলাদেশ অনেক বিষয়ে গর্ব করতে পারে। এগুলোর মধ্যে মিয়ানমারে গণহত্যা থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের উদারভাবে আশ্রয় দিয়ে বিপদাপন্ন শরণার্থীদের প্রতি মানবিক সহায়তা, দ্রুত বাড়তে থাকা অর্থনীতি, ক্রমবর্ধমান সুশিক্ষিত জনশক্তি অন্যতম।

এ সময় জলবায়ু সংকটে উত্তরণের কৌশল তৈরির মাধ্যমে পরিবেশরক্ষাসহ নানা বিষয়ে বাংলাদেশ প্রশংসার দাবি রাখে বলেও মন্তব্য করেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী।

বিশেষ বার্তায় মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ব্লিঙ্কেন বলেন, বাংলাদেশের সঙ্গে অংশীদারিত্বের সম্পর্কের গত পাঁচ দশকে দুই দেশের যে অর্জন, তাতে যুক্তরাষ্ট্র গর্বিত। কোভিড-১৯ মহামারির বিরুদ্ধে লড়াই, জলবায়ু পরিবর্তন মোকাবিলা এবং একটি অবাধ ও উন্মুক্ত ইন্দো-প্যাসিফিক অঞ্চল গড়তে সম্প্রতি একসঙ্গে বাস্তবমুখী পদক্ষেপ গ্রহণ করেছে দু’দেশ।

সবার জন্য উন্মুক্ত, অবাধ ও সুষ্ঠু নির্বাচনের সমর্থনে যুক্তরাষ্ট্র বাংলাদেশের সঙ্গে কাজ করতেও প্রতিশ্রুতিবদ্ধ বলে বিশেষ বার্তায় জানান ব্লিঙ্কেন।

বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতার মাধ্যমে বাংলাদেশি ও মার্কিনিদের সম্পর্ক দৃঢ় উল্লেখ করে বার্তায় মার্কিন পররাষ্ট্রমন্ত্রী বলেন, সামনের বছরগুলোতে বাংলাদেশের সঙ্গে অংশীদারিত্বের সম্পর্ক আরও গভীর করতেও তিনি ব্যাপক আগ্রহী।

 

এএল/

জাতীয় সম্পর্কিত আরও

আর্কাইভ