• ঢাকা বুধবার
    ১৫ মে, ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১
নিউ সুপার মার্কেটে আগুন

দুর্ঘটনা নাকি অন্য কিছু খতিয়ে দেখা হবে: ডিএমপি কমিশনার

প্রকাশিত: এপ্রিল ১৫, ২০২৩, ০৯:৪০ পিএম

দুর্ঘটনা নাকি অন্য কিছু খতিয়ে দেখা হবে: ডিএমপি কমিশনার

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

রাজধানীর মার্কেটগুলো বেশিরভাগই ঝুঁকিপূর্ণ বলে মন্তব্য করে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার খন্দকার গোলাম ফারুক বলেছেন, নিউ সুপার মার্কেটে আগুন দুর্ঘটনা নাকি এর পেছনে অন্য কোনো কারণ আছে, তা খতিয়ে দেখা হবে।

শনিবার (১৫ এপ্রিল) দুপুরে আগুনে ক্ষতিগ্রস্ত নিউ মার্কেট এলাকায় পরিদর্শন শেষে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।

ডিএমপি কমিশনার বলেন, আপনারা জানেন কিছুদিন আগে সায়েন্সল্যাব ও গুলিস্তানে বিস্ফোরণের ঘটনা ঘটেছে। বঙ্গবাজারে একটি বড় আগুনের ঘটনা ঘটলো। গতকাল রাতেও হাজারীবাগের ট্যানারিতে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। আজকে ভোরে আবার এই নিউমার্কেটে আগুন লেগেছে। এর আগের দুটো বিস্ফোরণের ঘটনাতেই আমরা মামলা নিয়েছি। বঙ্গবাজারের ঘটনায় ফায়ার সার্ভিস একটি তদন্ত কমিটি গঠন করেছে। আর আমরা ইন্টারনাল একটা তদন্ত করেছি।

তিনি বলেন, আমাদের বিশেষজ্ঞরা বলছেন বিস্ফোরণের দুটি ঘটনা (সায়েন্সল্যাব ও গুলিস্তান) প্রাকৃতিক গ্যাস জমার কারণে এক্সিডেন্ট। কারণ আমাদের তদন্তে এখন পর্যন্ত কোনও নাশকতার আলামত খুঁজে পাইনি। আর দুটি আগুনের ঘটনায় ফায়ার সার্ভিস তদন্ত কমিটি গঠন করেছে। তদন্ত প্রতিবেদন দেখলে বুঝতে পারব এগুলো নাশকতা না দুর্ঘটনা।

তিনি আরও বলেন, আইনশৃঙ্খলা রক্ষার পাশাপাশি আমরা মানবিক পুলিশিংটাও করে থাকি। কোনও ঘটনা ঘটলে আমাদের সবার আগে বলা থাকে ফায়ার সার্ভিস যেন নির্বিঘ্নে আগুন নেভানোর কাজ করতে পারে। মানুষজন যেন ফায়ার সার্ভিসের যাতায়াতের পথে কোনও প্রকার প্রতিবন্ধকতা তৈরি করতে না পারে সেই ব্যবস্থা করা। তারপর কোনও জিনিসপত্র কেউ যেন লুটপাট না করে সেই বিষয়টা দেখা এবং মানবিক পুলিশিং আমাদের তিন নম্বর কাজ। এর জন্য যদি আমাদের ঝুঁকি নিতে হয়, তবে আমরা সেই ঝুঁকি নিতে রাজি আছি।

আর্কাইভ