• ঢাকা রবিবার
    ২৮ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

এখন খাম্বার দেশ নয়, বিদ্যুতে স্বয়ংসম্পূর্ণ বাংলাদেশ

প্রকাশিত: এপ্রিল ১৬, ২০২৩, ০৬:২২ পিএম

এখন খাম্বার দেশ নয়, বিদ্যুতে স্বয়ংসম্পূর্ণ বাংলাদেশ

বিশেষ প্রতিনিধি, ঢাকা

বাংলাদেশ এখন খাম্বার দেশ নয়। বিদ্যুতে স্বয়ংসম্পূর্ণ একটি বাংলাদেশ। মানুষ এখন শান্তিতে রয়েছে। অথচ গত চৌদ্দ বছর আগে এই দেশ খাম্বার দেশ হিসেবে দেশ- বিদেশে পরিচিতি পেয়েছিল। বিএনপি-জামায়াত জোট সরকার বাংলাদেশের মানুষকে বিদ্যুৎ না দিয়ে দিয়েছিল খাম্বা উপহার। সারাদেশে মাইল মাইল এলাকা জুড়ে ছিলো খাম্বার সারি। দেশ অন্ধকার রেখে বিএনপি-জামায়াত জোট খাম্বা টানাটানি খেলা চালু রেখে দেশের কোটি কোটি মানুষকে অন্ধকারে রেখেছিলো।

বর্তমান আওয়ামী লীগ সরকার প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশকে নতুন ফর্মেটে নির্মাণের চেষ্টা চালিয়ে যাচ্ছে।
বঙ্গবন্ধুর খুনিদের বিচার এবং চার নেতার খুনিদেরও বিচার হয়েছে। সারা দেশে সন্ত্রাস নির্মূল হয়েছে এবং আরও বিচারের প্রক্রিয়া চলমান রয়েছে। বিএনপি সরকারের আমলে যে জ্বালাও পোড়াও, ভাংচুর ছিলো তা এখন আর নেই। রোহিঙ্গা শরণার্থীদের আশ্রয় দিয়ে এ সরকার আন্তর্জাতিক মহলে বহুল প্রশংসিত হয়েছে। খাদ্যে দেশ এখন স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছে। এসব হয়েছে বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বের ফলে। আজ দেশে মানুষ এখন না খেয়ে থাকে না। দেশ স্মার্ট বাংলাদেশ গড়ার লক্ষ্যে এগিয়ে যাচ্ছে। ডিজিটাল অধ্যায় সফল ভাবে অতিক্রমের পর এখন শুরু হয়েছে স্মার্ট আন্দোলন।


অপর দিকে, মানুষের জরুরি চাহিদার উপর লক্ষ্য রেখে গোটা দেশে উন্নয়নের `মহাকর্মযজ্ঞ‍‍` শুরু হয়েছে। যোগাযোগ ব্যবস্থার ব্যাপক উন্নতি, পদ্মা সেতু চালু, মহাকাশে বঙ্গবন্ধু স্যাটেলাইট, ঢাকা মহানগর মেট্রো রেলের আওতায় আনা হয়েছে। বিদ্যুতে এখন দেশে স্বয়ংসম্পূর্ণ।গ্ৰামে- গঞ্জে ছড়িয়ে দেয়া হয়েছে বিদ্যুতের আলো।সারা বিশ্বে বাংলাদেশ এখন একটি রোল মডেল। প্রচন্ড দাবদাহে অতিষ্ঠ মানুষ এখন আলো এবং ফ্যানের বাতাসে খুশি।একটু পিছনে ফিরে গেলে দেখা যাবে


বিএনপি - জামায়াত জোট সরকারের আমলের পরিসংখ্যান:
বিএনপি বিদ্যুৎ খাত ধ্বংস করে দিয়েছিলো। ৯৬ সালে শেখ হাসিনার সরকার ৪ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করেছিলে। বিএনপি ২০০১ সালে ক্ষমতায় এসে তারেক রহমান খাম্বার ব্যবসা করেছে, বিদ্যুৎ আসেনি। সেই বিদ্যুৎ ২ হাজার মেগাওয়াটে নেমে এসেছিলো। আর শেখ হাসিনার সরকার আবার রাষ্ট্র পরিচালনায় এসে ১৬ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করেছে।
১৯৯১-১৯৯৬ বিএনপি আমলে বিদ্যুৎ উৎপাদনের পরিমাণ ১৬০০ মেগাওয়াট
১৯৯৬-২০০১ আওয়ামী লীগ আমলে তা বেড়ে দাঁড়ায় ৩৮০৩ মেগাওয়াটে
২০০১- ২০০৬ বিএনপি আমলে বিদ্যুৎ উৎপাদন কমে দাড়ায়  ৩২৬৮ মেগাওয়াট
বর্তমান আওয়ামী লীগের শাসনামলে দেশে বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা ১৫,০০০ মেগাওয়াট

আওয়ামী লীগের ১৪ বছরের পরিসংখ্যান:
আওয়ামী লীগ সরকারের আমলে গত ১৪ বছরে বিদ্যুৎ উৎপাদন ৪ হাজার ৯৪২ মেগাওয়াট থেকে ২৬ হাজার ৭০০ মেগাওয়াটে উন্নীত হয়েছে। বিদ্যুৎ উৎপাদনের মহাপরিকল্পনা অনুযায়ী ২০২১ সালে ২৪ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের লক্ষ্যমাত্রা অর্জিত হবে। ২০৩০ সালের মধ্যে ৪০ হাজার মেগাওয়াট এবং ২০৪১ সালের মধ্যে ৬০ হাজার মেগাওয়াটে উন্নীত করার পরিকল্পনা বাস্তবায়ন করার জন্য সরকার অঙ্গীকারবদ্ধ। সে লক্ষ্যে সরকার বিদ্যুৎ ও জ্বালানি খাতের সমন্বিত মহাপরিকল্পনা ‘ইন্ট্রিগেটেড এনার্জি অ্যান্ড পাওয়ার মাস্টারপ্ল্যান’ প্রণয়ন করেছে, যা প্রায় চূড়ান্ত পর্যায়ে রয়েছে।
সর্বহারা মানুষও এখন মাথা গোঁজার ঠাঁই পেয়েছে আশ্রায়ন প্রকল্প তার চরম স্বাক্ষী। তেমনি বিদ্যুতের আলো পৌঁছে গেছে অতি সাধারণ মানুষের ঘরে । 


বাংলাদেশ এখন আর খাম্বার দেশ নয়। দেশ এখন উন্নয়নের শিখরে পৌঁছেছে। মানুষ এক প্রান্ত থেকে অন্য প্রান্তে ব্যবহার করতে পারছে ট্রেন,সড়ক এবং আকাশ পথ। সন্ত্রাস মুক্ত দেশ এখন প্রতিনিয়ত সাফল্যের ইতিহাস লিখছে।
বর্তমান উন্নয়নমুখী কাজের জন্য শেখ হাসিনা সরকারের অবদান ইতিহাস হয়ে থাকবে।

জাতীয় সম্পর্কিত আরও

আর্কাইভ