• ঢাকা শনিবার
    ১৮ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

প্রধানমন্ত্রীও নন, পদ্মা সেতুতে টোল ট্যাক্সে ছাড় পান শুধুমাত্র একজন ব্যক্তি! কে তিনি জানেন?

প্রকাশিত: জুন ২৯, ২০২৩, ০৬:৫০ পিএম

প্রধানমন্ত্রীও নন, পদ্মা সেতুতে টোল ট্যাক্সে ছাড় পান শুধুমাত্র একজন ব্যক্তি! কে তিনি জানেন?

ছবি: সংগৃহীত

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

পদ্মা সেতুর হাত ধরে লক্ষ্মী লাভ হয়েছে সরকারের। রবিবার অর্থাৎ চলতি মাসের ২৫ তারিখ এক বছর পূর্তি হয়েছে শেখ হাসিনার গর্বের এই সেতু। আর এক বছরের মধ্যেই ৬০৬ কোটি টাকারও বেশি টোল আদায় করেছে সরকার। এই খবর প্রকাশ্যে আসতে খুশির হাওয়া বইতে শুরু করেছে দেশে।

২০২২ সালের ২৫ শে জুন পদ্মা সেতুর উদ্বোধন করেছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ২৬ শে জুন থেকে শুরু হয়ে যায় যান চলাচল। এই সেতু পারাপারের জন্য টোল ট্যাক্স দিতে হয় সাধারণ মানুষ থেকে শুরু করে প্রধানমন্ত্রীকে। সূত্রের খবর, সেতু চালু হওয়ার প্রথম দিনেই টোল আদায় হয়েছিল ২ কোটি ৭৪ লক্ষ ৬৬ হাজার ৮৫০ টাকা।

padma bridge

সংবাদমাধ্যম সূত্রে জানা যাচ্ছে, গত এক বছরে এই সেতুর ওপর দিয়ে মোট ৫৬ লক্ষেরও বেশি যান চলাচল করেছে। আসলে পদ্মা সেতু নিয়ে প্রথম থেকেই উন্মাদনা ছিল দেশের মানুষের মনে। তবে জানেন কি বাংলাদেশের পদ্মা সেতু পেরোতে গেলে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে টোল দিতে হলেও টোল দিতে হয় না এক ব্যক্তিকে। কে তিনি? সে কথাই জানাবো আজকের প্রতিবেদনে।

ঘটনা প্রসঙ্গে জানাতে গিয়ে সড়ক পরিবহন এবং সেতুমন্ত্রী ওবায়দুল কাদের জানিয়েছেন, ‘২০২২ সালের ২৬ শে জুন অর্থাৎ সেতু উদ্বোধনের দিনেই টোল ট্যাক্স হিসেবে প্রধানমন্ত্রী দিয়েছিলেন ৫৯ হাজার ৬০০ টাকা। এছাড়াও সেনাবাহিনী এবং অন্যান্য বেশ কিছু সংস্থা থেকে টোল ট্যাক্স হিসেবে দেওয়া হয়েছিল ৯১ লক্ষ ৭০ হাজার টাকা। প্রায় প্রতিদিন সরকারের আয় ২ কোটি ১৮ লক্ষ টাকা।

তবে সাধারণ মানুষ থেকে শুরু করে প্রধানমন্ত্রীকে যেখানে টোল ট্যাক্স দিতে হয় সেখানে টোল ট্যাক্স থেকে ছাড়পান কোন ব্যক্তি? এ বিষয়ে সড়ক পরিবহন এবং সেতুমন্ত্রী ওবায়দুল কাদের জানান, ‘পদ্মা সেতু পারাপারের সময় একমাত্র টোল দিতে হয় না রাষ্ট্রপতিকে’।

 

জেকেএস/

আর্কাইভ