• ঢাকা সোমবার
    ২০ মে, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

ইসরাইলি বিমান হামলায় ৪২ স্বজনসহ ফিলিস্তিনি সাংবাদিক নিহত

প্রকাশিত: নভেম্বর ৯, ২০২৩, ০২:১৬ এএম

ইসরাইলি বিমান হামলায়  ৪২ স্বজনসহ ফিলিস্তিনি সাংবাদিক নিহত

আন্তর্জাতিক ডেস্ক

গাজা উপত্যকায় ইসরাইলি বিমান হামলায় আরও এক ফিলিস্তিনি সাংবাদিক নিহত হয়েছেন। নিহত সাংবাদিকের নাম মোহাম্মদ আবু হাসিরা। তিনি ওয়াফাতে কাজ করতেন। একই হামলায় তার আরও ৪২ জন স্বজন নিহত হয়েছেন। ফিলিস্তিনের বার্তা সংস্থা ওয়াফা খবরটি নিশ্চিত করেছে।

সাংবাদিকদের অধিকার রক্ষায় সোচ্চার বৈশ্বিক সংগঠন কমিটি টু প্রটেক্ট জার্নালিস্টস (সিপিজে) বলেছে, যখন থেকে তারা সাংবাদিক মৃত্যুর তথ্য নথিভুক্ত করছে, তখন থেকে এ পর্যন্ত গত মাসটি ছিল সাংবাদিকদের জন্য সবচেয়ে প্রাণঘাতী। ১৯৯২ সাল থেকে বিশ্বে সাংবাদিক মৃত্যুর সংখ্যা নথিভুক্ত করছে সিপিজে।

সিপিজের হিসাব অনুযায়ী, গত ৭ অক্টোবর ইসরাইল-ফিলিস্তিন সংঘাত শুরুর পর কমপক্ষে ৩৭ জন সাংবাদিক নিহত হয়েছেন। নিহত ব্যক্তিদের মধ্যে ৩২ জন ফিলিস্তিনি, ৪ জন ইসরাইলি এবং ১ জন লেবাননের নাগরিক।

সিপিজে জানায়, নিহত ব্যক্তিদের সবাই তাদের মৃত্যুর সময় সংঘাতের তথ্য সংগ্রহের দায়িত্বে ছিলেন কিনা তা তারা নিশ্চিত হতে পারেনি।

গত মাসে আন্তর্জাতিক বার্তা সংস্থা রয়টার্স ও এএফপিকে ইসরাইল জানায়, গাজা উপত্যকায় তাদের যেসব সাংবাদিক কর্মরত আছেন, তাদের নিরাপত্তা নিশ্চিত করতে পারছে না তারা।

ইসরাইলের প্রতিরক্ষা বাহিনী বলেছে, গাজা উপত্যকাজুড়ে তারা হামাসকে লক্ষ্য করে হামলা চালাচ্ছে। হামলা চালাতে গিয়ে হামাসের অবস্থানের আশপাশের ভবনগুলো ক্ষতিগ্রস্ত হচ্ছে। গাজায় সাংবাদিক ও বেসামরিক নাগরিকদের অবস্থানের কাছে সামরিক অভিযান চালাচ্ছে হামাস।

সম্প্রতি গাজায় বিমান হামলায় এএফপির একটি কার্যালয় ক্ষতিগ্রস্ত হয়েছে। গত শনিবার এ ঘটনা তদন্তের জন্য ইসরাইলি কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানিয়েছে এএফপি।

এএফপির চেয়ারপারসন ফ্যাব্রিস ফ্রাইজ বলেন, আন্তর্জাতিক বার্তা সংস্থার কার্যালয়ে বিমান হামলার ঘটনাটি গাজায় কঠিন পরিস্থিতির মধ্যে কাজ করা সব সাংবাদিকের জন্য অত্যন্ত উদ্বেগের।

গত সপ্তাহে গাজা উপত্যকার দক্ষিণাঞ্চলীয় খান ইউনিস এলাকায় ইসরাইলি বিমান হামলায় মোহাম্মদ আবু হাতাব নামের একজন নিহত হয়েছেন। তিনি প্যালেস্টাইন টিভি নামের একটি সংবাদ চ্যানেলে কাজ করতেন। ওই হামলায় তার পরিবারের ১১ সদস্যও নিহত হয়েছেন।

৭ অক্টোবর ফিলিস্তিনের স্বাধীনতা আন্দোলনের সশস্ত্র সংগঠন হামাস ইসরাইলের কিব্বুৎজেস কিফার আজা ও নাহালে হামলা চালালে রোয়ি ইদান ও ইয়ানিভ জোহার নামের দুই ইসরাইলি আলোকচিত্র সাংবাদিক নিহত হন।

ইসরাইলি সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুসারে, একই দিন একটি সংগীত উৎসবে হামাসের হামলায় দুই ইসরাইলি সংবাদকর্মী নিহত হয়েছেন।

আর্কাইভ