• ঢাকা শুক্রবার
    ১৭ মে, ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১
মালয়েশিয়ান নাগরিক শাহ রিমান

মাওলানা সাদ আসলে ২৫ হাজারের বেশি বিদেশি মেহমান আসত

প্রকাশিত: ফেব্রুয়ারি ১১, ২০২৪, ০৭:১৩ এএম

মাওলানা সাদ আসলে ২৫ হাজারের বেশি বিদেশি মেহমান আসত

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

আমার বাড়ি মালয়েশিয়ার পেনাং শহরের টিমকালয় এলাকায়। আমার নাম শাহ রিমান। বয়স ৪৪।  আমি পেশায় একজন কৃষক। পাশাপাশি একটি মসজিদের ইমাম। আমি মাওলানা সাদ কান্ধলভির ভক্ত। তিনি আসতে পারছেন না জেনে কষ্ট পেয়েছি।মাওলানা সাদ আসতে পারলে ২৫ হাজারের বেশী বিদেশি মেহমান আসত। তাই আমি চাই আগামীতে যেন সাদ সাহেব বাংলাদেশের ইজতেমায় আসেন।

শনিবার বিশ্ব ইজতেমা ময়দানে এসব কথা বলেছেন মালয়েশিয়া থেকে আগত মুসল্লি শাহ রিমান।

তিনি বলেন, টঙ্গী ইজতেমায় ইসলামের কথা শুনতে এসেছি। আমি মুসলমান তাই ইসলামের দেখানো পথে চলতে চাই। আল্লাহকে পেতে হলে ইবাদত বন্দেগী করতে হবে। ইজতেমা থেকে শিক্ষা নিয়ে বেশি করে আমল করব, অন্যকে আমল করতে বলব। আমি ইসলাম প্রচারে কাজ করার জন্য প্রশিক্ষণ নিতে চিল্লায় বন্দি হয়ে ইজতেমায় এসেছি।

এদিকে প্রাপ্ত তথ্যমতে, শনিবার রাত ৮টা পর্যন্ত ৬২ দেশ থেকে ৭ হাজার ৮৪৮ জন বিদেশি মেহমান দ্বিতীয় পর্বের ইজতেমা ময়দানে পৌছেছেন। এর মধ্যে ইংলিশ ২৪১৫ জন, পশ্চিমবঙ্গ ২৪২৩ জন, উর্দু ২২৫৫ জন, আরব ৪৮৩ জন, বিদেশী শিক্ষার্থী ১৫০ জন, এক্সপেট্রিয়েট (বিদেশে বসবাসের উদ্দেশ্য নিজ দেশের নাগরিকত্ব ত্যাগ করা) ১২২ জন।

দেশগুলো হল- ভারত, আলজেরিয়া, অস্ট্রেলিয়া, বাহরাইন, কানাডা, চীন, ক্যামেরুন, কঙ্গো, মিশর, ফিজি, ফ্রান্স, ঘানা, ইন্দোনেশিয়া, ইরান, ইসরাইল, আয়ারল্যান্ড, ইতালি, জাপান, জর্ডান, কেনিয়া, কুয়েত, লেবানন, মালয়েশিয়া, মৌরিতানিয়া, মরক্কো, মিয়ানমার, নেপাল, নেদারল্যান্ডস, নিউজিল্যান্ড, নাইজেরিয়া, পাকিস্থান, ফিলিপাইন, কাতার, রাশিয়া, সৌদি আরব, সেনেগাল, দক্ষিণ আফ্রিকা, শ্রীলংকা, সুইজারল্যান্ড, সুদান, সুইডেন, তানজানিয়া, থাইল্যান্ড, উগান্ডা, সংযুক্ত আরব আমিরাত, যুক্তরাজ্য, ভিয়েতনাম ও ইয়েমেনসহ ৬২ টি দেশ।

প্রসঙ্গত, ১১ ফেব্রুয়ারি রোববার আখেরী মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে ৫৭তম বিশ্ব ইজতেমা।

আর্কাইভ