• ঢাকা বৃহস্পতিবার
    ১৬ মে, ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

খিলগাঁও তালতলা মার্কেট প্রবেশ করল ক্যাশলেস পরিশোধ ব্যবস্থায়

প্রকাশিত: এপ্রিল ২৯, ২০২৪, ০৯:৪৭ পিএম

খিলগাঁও তালতলা মার্কেট প্রবেশ করল ক্যাশলেস পরিশোধ ব্যবস্থায়

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

খিলগাঁও তালতলা সিটি করপোরেশন সুপার মার্কেটকে ক্যাশলেস পরিশোধ ব্যবস্থার আওতায় আনা হয়েছে। মাস্টারকার্ডকে সঙ্গে নিয়ে বাংলাদেশ ব্যাংক এবং ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) সোমবার তা চালু করে । বাংলাদেশ ব্যাংকের তত্ত্বাবধানে এ উদ্যোগ নেয়া হয়।

বাংলা কিউআর ও পিওএস মেশিনের সাহায্যে এখন থেকে পেমেন্ট গ্রহণ করতে পারবেন খিলগাঁও তালতলা সিটি করপোরেশন সুপার মার্কেটের ব্যবসায়ীরা। এর মাধ্যমে ব্যবসায়িক কার্যক্রমে ডিজিটাল ফুটপ্রিন্ট তৈরির পাশাপাশি আনুষ্ঠানিক আর্থিক পরিষেবায়ও নিজেদের যুক্ত করতে পারবেন তারা। একইসঙ্গে, ভোক্তারাও কার্ড, ব্যাংক অ্যাপ ও এমএফএস ওয়ালেটের সাহায্যে অর্থ প্রদানের মাধ্যমে দ্রুত ও নিরাপদে ডিজিটাল পেমেন্ট করতে পারবেন।

সরকারের স্মার্ট বাংলাদেশ রূপকল্পের সঙ্গে যুক্ত উদ্যোগটি ১০৪৭ জন ক্ষুদ্র ও বড় ব্যবসায়ীকে ডিজিটাল পেমেন্টের মাধ্যমে অর্থ গ্রহণে সক্ষম করবে।

সোমবার (২৯ এপ্রিল) বিকেলে খিলগাঁও তালতলা মার্কেট সংলগ্ন ফরচুন কনভেনশন হলে মার্কেটকে সম্পূর্ণ ক্যাশলেস পরিশোধ ব্যবস্থার অন্তর্ভুক্তকরণ কার্যক্রমের উদ্বোধন করেন ডিএনসিসি মেয়র মো. আতিকুল ইসলাম।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ইতোমধ্যে ডিজিটাল বাংলাদেশ নির্মাণ করতে সক্ষম হয়েছি। এখন স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে কার্যক্রম শুরু করেছি। ঢাকা উত্তর সিটি করপোরেশন অনেকগুলো সেবাই এখন অনলাইনের আওতায় নিয়ে এসেছে।

হোল্ডিং ট্যাক্স প্রদানের জন্য এবং ট্রেড লাইসেন্সের জন্য এখন আর কাউকে ডিএনসিসির অফিসে যেতে হয় না উল্লেখ করে তিনি বলে, অনলাইনেই ঘরে বসে এই সেবা পাচ্ছে নগরবাসী। পর্যায়ক্রমে অনলাইন সেবার পরিসর বাড়ানো হবে।

উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সিস্টেমস বিভাগের পরিচালক মো. শরাফত উল্লাহ খান ও মাস্টারকার্ড সাউথ এশিয়ার চীফ অপারেটিং অফিসার ভিকাস ভার্মা, মাস্টারকার্ড বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার সৈয়দ মোহাম্মদ কামাল প্রমুখ।

জাতীয় সম্পর্কিত আরও

আর্কাইভ