• ঢাকা বৃহস্পতিবার
    ১৬ মে, ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

রাজধানীতে চারদিনের পদযাত্রা কর্মসূচির ঘোষণা বিএনপির

প্রকাশিত: জানুয়ারি ২৭, ২০২৩, ০১:১০ এএম

রাজধানীতে চারদিনের পদযাত্রা কর্মসূচির ঘোষণা বিএনপির

ছবিঃ সংগৃহীত

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

সরকার পতনের আন্দোলনকে আরও বেগবান করতে আগামী ২৮, ৩০, ৩১ জানুয়ারি ও ১ ফেব্রুয়ারি রাজধানীতে শান্তিপূর্ণ পদযাত্রা কর্মসূচীর ঘোষণা দিয়েছে বিএনপি।

বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) সকালে বিএনপির পল্টন অফিসে এক জরুরী সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

গণতন্ত্র পুনরুদ্ধার ও সরকার পতনের আন্দোলনে সরকারের নির্যাতন ও পুলিশের গুলিতে বিএনপির ১৫ নেতাকর্মী নিহত হয়েছে বলে দাবি করেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। সরকারের জুলুম-নিপীড়ন থেকে রক্ষা পেতে বিএনপির গণআন্দোলন সফল হবে বলেও মন্তব্য করেন তিনি।

খাদ্যে স্বয়ংসম্পূর্ণ বলেছেন, এখন দুর্ভিক্ষের কথা বলছেন কেন: মির্জা ফখরুল |  প্রথম আলো

গণতন্ত্র পুনরুদ্ধার, সরকার পতন, নির্দলীয় সরকারের অধীনে নির্বাচন, খালেদা জিয়া ও তারেক রহমানসহ দলীয় নেতাকর্মীদের মুক্তির দাবিতে সারাদেশব্যপী নানা ধরনের কর্মসূচি পালন করছে বিএনপি। বিএনপির গণমুখী এই আন্দোলনকে প্রশ্নবিদ্ধ করতে দুএকটি গণমাধ্যম বিদ্বেষমূলক ও মিথ্যা তথ্য প্রচার করছে বলে মন্তব্য করেন বিএনপির মহাসচিব।

তিনি বলেন, বর্তমান অবৈধ সরকার তার ক্ষমতাকে টিকিয়ে রাখতে পুলিশ বাহিনী দিয়ে বিএনপির নেতাকর্মীদের অন্যায়ভাবে আটক করছে। শুধু তাই নয়, নিম্ন আদালতকেই সরকার নিয়ন্ত্রণ করছে বলেও দাবি তার।

‘বিএনপির শান্তিপূর্ণ কর্মসূচিতে হামলা চালানো হচ্ছে। নিম্ন আদালত সরকারের নিয়ন্ত্রণে চলছে। হাইকোর্ট থেকে জামিন নিয়ে নিম্ন আদালতে গেলে তাদের কারাগারে পাঠিয়ে দেওয়া হয়। এতে প্রমাণ হয় নিম্ন আদালত সরকারের নিয়ন্ত্রণে চলছে। নির্যাতন নিপীড়ন ভয়াবহ পর্যায়ে নিয়ে গেছে সরকার’, বলেন তিনি।

বিএনপির নেতৃত্ব ও গণতন্ত্র উদ্ধার আন্দোলনকে ভুয়া বলে দাবি করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক- সাংবাদিকের এমন প্রশ্নের জবাবে ফখরুল ইসলাম বলেন, যারা রাতের অন্ধকারে ভোট করে তাদের মুখে এমন কথা মানায় না।

বিএনপির এই আন্দোলনকে ভিন্ন দিকে নিতে দু-একটি গণমাধ্যমে মিথ্যা তথ্য প্রচার করার সমালোচনাও করেন মির্জা ফখরুল।

ঢাকা মহানগর উত্তর বিএনপি আগামী ২৮ জানুয়ারি দুপুর ২টায় বাড্ডা সুবাস্তু টাওয়ারের সামনে থেকে মালিবাগ আবুল হোটেল পর্যন্ত পদযাত্রা করা হবে। আর ৩১ জানুয়ারি দুপুর ২টায় গাবতলী থেকে শুরু হয়ে মাজার রোড হয়ে মিরপুর ১০ নম্বর গোল চত্বরে গিয়ে পদযাত্রা শেষ হবে।

অন্যদিকে ঢাকা মহানগর দক্ষিণ বিএনপি ৩০ জানুয়ারি দুপুর ২টায় যাত্রাবাড়ী থেকে শ্যামপুর পর্যন্ত পদযাত্রা করবে। আর ১ ফেব্রুয়ারি দুপুর ২টায় মুগদা থেকে শুরু হয়ে মালিবাগে গিয়ে শেষ হবে ‌পদযাত্রা।

 

সাজেদ/

আর্কাইভ