• ঢাকা শুক্রবার
    ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

সরকার বদলের প্রভাব নিয়েই আলোচনা করেছে জাপান: আমীর খসরু

প্রকাশিত: জুন ৪, ২০২৩, ০৭:৫৮ পিএম

সরকার বদলের প্রভাব নিয়েই আলোচনা করেছে জাপান: আমীর খসরু

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

আগামী নির্বাচনে সরকার বদল হলেও যেন জাপানের ব্যবসা, বিনিয়োগে কোনো নেতিবাচক প্রভাব না পড়ে–এ নিয়ে বিএনপির সঙ্গে আলোচনা করেছেন জাপানের রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনোরির।

রোববার (৪ মে) সকালে গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে জাপানি রাষ্ট্রদূতের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের এ কথা জানান দলটির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী।

তিনি বলেন, বাংলাদেশ-জাপান সম্পর্ক বহু পুরোনো। দ্বিপক্ষীয় সম্পর্ক অনেক ভালো। বিএনপি সরকারের সময় বিপুল পরিমাণ বিনিয়োগ এ দেশে করেছে তারা। সম্পর্কও ছিল উচ্চমাত্রায়।

খসরু বলেন, বর্তমানে দেশের মানবাধিকার পরিস্থিতি, নির্বাচন নিয়ে সবার কনসার্ন রয়েছে। শঙ্কামুক্ত হওয়ার জন্য কূটনীতিকরা জানতে চেয়েছেন এখানে পরিবেশ কেমন, সামনে কেমন হবে।

তিনি বলেন, সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচনের বিষয়ে বিদেশি সবাই উদ্বেগ প্রকাশ করছে। সে বিষয়গুলো আলোচনা হয়েছে জাপানের রাষ্ট্রদূতের সঙ্গে বৈঠকে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা যুক্তরাষ্ট্রে না যাওয়ার যে বক্তব্য দিয়েছেন সে প্রসঙ্গে খসরু বলেন, ‘তিনি কোথায় যাবেন, কোথায় যাবেন না সেটা তার ব্যক্তিগত সিদ্ধান্ত। কিন্তু দেশের ১৭ কোটি মানুষ কোথায় যাবে, না যাবে সেটা তাদের ব্যক্তিগত সিদ্ধান্ত। একটা জাতি কোথায় যাবে না-যাবে তা এক ব্যক্তি সিদ্ধান্ত নেবে না। বাংলাদেশের জনগণ তা সিদ্ধান্ত নেবে।’
 
বৈঠকে অন্যদের মধ্যে জাপান দূতাবাসের ফার্স্ট পলিটিক্যাল সেক্রেটারি মিস ইগাই , বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এবং দলটির সাংগঠনিক সম্পাদক শামা ওবায়েদ উপস্থিত ছিলেন।


এডিএস/

আর্কাইভ