• ঢাকা রবিবার
    ১৯ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

রাতে মালদ্বীপের মাজিয়ার মুখোমুখি হচ্ছে বসুন্ধরা কিংস

প্রকাশিত: আগস্ট ১৮, ২০২১, ০৪:২১ পিএম

রাতে মালদ্বীপের মাজিয়ার মুখোমুখি হচ্ছে বসুন্ধরা কিংস

ক্রীড়া প্রতিবেদক, ঢাকা

দেশের ঘরোয়া ফুটবলের সর্বোচ্চ আসর বাংলাদেশ প্রিমিয়ার লিগে নিজেদের অভিষেকেই ইতিহাস গড়েছে বসুন্ধরা কিংস। এখন পর্যন্ত দুটি প্রিমিয়ার লিগ ও চারটি টুর্নামেন্টে খেলে সর্বশেষ পাঁচটিতেই চ্যাম্পিয়ন হয়েছে তারা। এবার বসুন্ধরার লক্ষ্য এশিয়ান ফুটবলে নিজেদের চেনানো। সেই লক্ষ্যে বুধবার (১৮ আগস্ট) এএফসি কাপের গ্রুপ পর্বে মালদ্বীপের মাজিয়া এফসির মুখোমুখি হতে যাচ্ছে অস্কার ব্রুজোনের শিষ্যরা। 

বাংলাদেশ সময় রাত ১০টায় মালদ্বীপের রাজধানী মালের রাশমি ধান্দু স্টেডিয়াম থেকে খেলাটি সরাসরি সম্প্রচার করবে টি-স্পোর্টস।  

এএফসি কাপকে সামনে রেখে তিন সপ্তাহের প্রস্তুতি নিয়ে এসেছে সৌদি আরব থেকে। যদিও কোচ রিস্টো ভিদাকোভিচ মনে করছেন, কিংস প্রতিযোগিতামূলক ম্যাচের মধ্যে থাকায় তারাই তূলনামূলক ভালোভাবে তৈরি হয়ে আছে এই আসরের জন্য। তিনি বলেন, ‘সৌদি আরবে আমাদের খুব ভালো অনুশীলন হয়েছে। প্রস্তুতি ম্যাচের প্রতিপক্ষও ছিল যথেষ্ট শক্তিশালী। এরপরও এটা শেষ পর্যন্ত প্রীতি ম্যাচই। সর্বশেষ প্রতিযোগিতামূলক ম্যাচ খেলেছি আমরা মাস তিনেক আগে। সেই তুলনায় কিংস লিগে নিয়মিত ম্যাচ খেলে বেশ ভালোভাবেই তৈরি হয়ে এসেছে এই টুর্নামেন্টের জন্য।’

বসুন্ধরা কিংসের কোচ অস্কার ব্রুজোন এই আসরে প্রতিটি দলকে অবশ্য রাখছেন একই সমতলে। তিনি জানান, আমার মনে হয় না এ মুহূর্তে কেউ কারও চেয়ে এগিয়ে আছে। ভারতীয় দুটি দল (এটিকে মোহনবাগান ও ব্যাঙ্গালুরু এফসি) তিন সপ্তাহের প্রস্তুতি নিয়ে এখানে এসেছে এবং তাদের মধ্যে সেই সতেজতার ভাব স্পষ্ট। মাজিয়া ঘরের মাঠে খেলবে, এটা তাদের বড় সুবিধা। আমরা খেলার মধ্যে ছিলাম ঠিক, কিন্তু এর একটা অসুবিধার দিকও আছে, দলের মধ্যে চোট বেড়েছে। তাই বরং প্রথম দিনের দুটি ম্যাচ শেষেই বলা ভালো কারা কতটা এগিয়ে।

কিংস-মাজিয়ার ম্যাচের আগেই ভারতীয় দুই দল ব্যাঙ্গালুরু ও মোহনবাগানের ম্যাচ দিয়ে এএফসি কাপ ‘ডি’ গ্রুপের এই আসরের উদ্বোধন হয়ে যাচ্ছে। ব্যাঙ্গালুরু মালদ্বীপে পৌঁছে প্লে-অফে স্বাগতিক আরেক দল ক্লাব ইগলসকে হারিয়ে যোগ হয়েছে চার দলের এই গ্রুপে।

কিংসের লক্ষ্য অবশ্যই গ্রুপ চ্যাম্পিয়ন হওয়া। বাংলাদেশে আসার আগে ব্রুজোন মালদ্বীপেরই ক্লাব নিউ রেডিয়েন্টের হয়ে দারুণ সফল ছিলেন, এর আগে কাজ করেছেন ভারতের ফুটবলে। সেই অভিজ্ঞতা নিশ্চিত তিনি কাজে লাগাবেন এই দুই দেশের প্রতিপক্ষের বিপক্ষে। তবে মাজিয়া কোচের প্রতিও তার যথেষ্ট সমীহ। তিনি বলেন, ‘খেলোয়াড় ও কোচ হিসেবে রিস্টো অনেক অভিজ্ঞ। স্প্যানিশ লিগে খেলেছেন দীর্ঘদিন রিয়াল বেটিসের হয়ে। কোচ হিসেবে ফিলিপাইনে খ্যাতি কুড়িয়েছেন। গত মৌসুমে এই এএফসি কাপেই দারুণ করেছিল তার দল। নিশ্চিত এই আসরেও তিনি সেই ছাপ রাখতে চাইবেন। তবে আমরাও সেরা হওয়ার লক্ষ্য নিয়েই এসেছি।’ দলের সিনিয়র খেলোয়াড় তপু বর্মণও মুখিয়ে বড় এই মঞ্চে নিজেদের প্রমাণ করতে। তিনি বলেন, ‘ঘরের মাঠে আমরা নিজেদের সেরা প্রমাণ করেছি, কিন্তু এই মঞ্চ অনেক চ্যালেঞ্জিং। তবে আমরা সেই চ্যালেঞ্জ নিতেই প্রত্যেকে খুব উদ্দীপ্ত হয়ে আছি। সেরা হয়েই ফিরতে চাই আমরা এই আসর থেকে।’

জেডআই/এম. জামান
আর্কাইভ