• ঢাকা রবিবার
    ১৯ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

মালদ্বীপের ক্লাবে চুক্তিবদ্ধ হলেন সাবিনা-সুমাইয়া

প্রকাশিত: নভেম্বর ১২, ২০২১, ০৯:৩৩ পিএম

মালদ্বীপের ক্লাবে চুক্তিবদ্ধ হলেন সাবিনা-সুমাইয়া

ক্রীড়া ডেস্ক

আরও একবার মালদ্বীপের ঘরোয়া টুর্নামেন্টে খেলতে যাচ্ছেন জাতীয় দলের অধিনায়ক সাবিনা খাতুন। এবার দেশসেরা এই নারী ফুটবলারের সঙ্গী জাপানে জন্ম নেওয়া বাংলাদেশি ফুটবলার মাতসুশিমা সুমাইয়া। শুক্রবার (১২ নভেম্বর) সকালে এই দুই নারী ফুটবলারের সঙ্গে আনুষ্ঠানিক চুক্তি করেছে দ্বীপ রাষ্ট্রটির ধিবেহি সিফাইং ক্লাব।

সিফাইং ক্লাব মূলত মালদ্বীপ ডিফেন্স ফোর্সের ক্লাব। ২০ নভেম্বর থেকে শুরু হবে মালদ্বীপের ফুটসাল টুর্নামেন্টটি। সব মিলে ছয়টি ম্যাচ খেলবেন সাবিনা-সুমাইয়ারা।


মালদ্বীপের ক্লাবে এবারই প্রথম কোনো নারী ফুটবলার খেলতে চুক্তিবদ্ধ হলেন তা নয়। দেশটির ক্লাবে এর আগে আরও তিনবার খেলেছেন সালমা খাতুন। অর্থাৎ চতুর্থবারের মতো মালদ্বীপে খেলবেন সাবিনা। তবে মাতসুশিমা সুমাইয়ার এটাই প্রথম।

২০১৫ সালে প্রথম বাংলাদেশি নারী ফুটবলার হিসেবে মালদ্বীপে খেলতে গিয়েছিলেন জাতীয় দলের অধিনায়ক সাবিনা খাতুন। তবে এবার সাবিনা একা নন, মাতসুশিমা সুমাইয়াও হয়েছেন তার সঙ্গী।

 ২০১৬ সালে বসুন্ধরার হয়ে ৩১ গোল করে গোল্ডেন বুট জিতেছিলেন সাবিনা। টুর্নামেন্টে তার ক্লাব রানার্সআপ হওয়ার পেছনেও বড় ভূমিকা ছিল বাংলাদেশ জাতীয় দলের এ অধিনায়কের।


এর আগে ২০১৫ সালে মালদ্বীপ পুলিশ ক্লাবের জার্সিতে ৫ ম্যাচে ৩৭ গোল করে জিতেছিলেন গোল্ডেট বুট। তখনও লিগে রানার্স-আপ হয়েছিল সাবিনার দল। সিফাইং ক্লাব মূলত মালদ্বীপ ডিফেন্স ফোর্সের ক্লাব। একই ক্লাবের হয়ে এর আগে দুইবার খেলেছেন সাবিনা।

বাংলাদেশি বাবা ও জাপানি মায়ের সন্তান সুমাইয়া মূলত নারী ফ্রি স্টাইলার হিসেবে পরিচিত। গত দুই বছর বসুন্ধরা কিংসের হয়ে খেলেছেন বাংলাদেশের নারী ফুটবল লিগে। গত মৌসুমে তার পা থেকে এসেছিল দুটি গোল।

জেডআই/ডাকুয়া

আর্কাইভ