• ঢাকা রবিবার
    ১৯ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

রুশ হামলায় ইউক্রেনের দুই ফুটবলার নিহত

প্রকাশিত: মার্চ ২, ২০২২, ০৯:০০ পিএম

রুশ হামলায় ইউক্রেনের দুই ফুটবলার নিহত

ক্রীড়া ডেস্ক

ইউক্রেনে রাশিয়ার সামরিক আগ্রাসন ক্রমেই ভয়াবহ আকার ধারণ করছে। এরই মধ্যে শিশুসহ অনেক বেসামরিক মানুষের প্রাণহানি ঘটেছে। জীবন বাঁচাতে অনেকেই সীমান্ত এলাকা দিয়ে প্রতিবেশী দেশে পাড়ি জমাচ্ছেন। তবে মাতৃভূমি রক্ষায় রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে গিয়ে প্রাণ হারালেন ইউক্রেনের এক ফুটবলার। আরেকজন নিজের ফ্লাটে বোমা হামলায় মারা গেছেন। পেশাদার ফুটবলারদের আন্তর্জাতিক সংগঠন ফিফপ্রো এ খবর নিশ্চিত করেছে।

নিহত দুজন হলেন- ভিতালি সাপিলো ও দিমিত্র মার্টিনেনকো। এই দুই ফুটবলার প্রাণ হারিয়েছেন রুশ সেনাদের বিরুদ্ধে যুদ্ধে।

সাপিলো খেলতেন কারপাতি লাভিভের যুব দলে। তার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছে ইউক্রেনের ক্লাবটি। তারা জানায়, এই তরুণ ফুটবলার শুক্রবার মারা যান। অন্যদিকে, মার্তিনেঙ্কো ছিলেন এফসি গোস্তোমেলের খেলোয়াড়। রাশিয়ানদের বোমা হামলায় মারা যান তিনি।

নিহত সাপিলোর বয়স ছিল ২১ ও মার্টিনেনকোর ২৫। সাপিলো ইউক্রেনের দ্বিতীয় বিভাগের দল কারপাতি লেভিভের যুব খেলোয়াড় ছিলেন। তিনি ইউক্রেনের রাজধানী কিয়েভে যুদ্ধ করার সময় নিহত হয়েছেন। আর এফসি গোস্তোমেলের সৌখিন ফুটবলার মার্টিনেনকো নিহত হন নিজের ফ্ল্যাটে। কিয়েভে রাশিয়ার বোমা হামলায় নিজের ফ্ল্যাটে অবস্থান করছিলেন তিনি। সেই বোমার আঘাতে মা-সহ নিহত হয়েছেন।

দুই ফুটবলারের নিহতের ঘটনায় শোক জানিয়ে ফিফপ্রো বলেছে, ‘দুই তরুণ ইউক্রেনীয় ফুটবলার ভিতালি সাপিলো ও দিমিত্র মার্তিনেনকোর পরিবার বন্ধু ও সতীর্থদের পাশে আছি আমরা। যা এই যুদ্ধে ফুটবলের প্রথম ক্ষতি। তাদের আত্মা শান্তিতে থাকুক।

এদিকে রুশ আগ্রাসনের সপ্তম দিনেও রুশ বাহিনী ইউক্রেনে হামলা জোরদার করেছে। তবে, জোর প্রতিরোধ গড়ে তুলছে ইউক্রেনীয়রাও। হামলা শুরুর পর থেকে এখন পর্যন্ত অন্তত ১৩৬ বেসামরিক নাগরিক নিহত হয়েছে বলে জানিয়েছে জাতিসংঘ। নিহতদের মধ্যে ১৩টি শিশু রয়েছে বলে জানিয়েছে ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসি।

জেডআই/ডা

আর্কাইভ