• ঢাকা রবিবার
    ১৯ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

লঙ্কার সুখস্মৃতি নিয়ে মালদ্বীপের মুখোমুখি হচ্ছে বাংলাদেশ

প্রকাশিত: মার্চ ২৩, ২০২২, ১১:৫০ পিএম

লঙ্কার সুখস্মৃতি নিয়ে মালদ্বীপের মুখোমুখি হচ্ছে বাংলাদেশ

ক্রীড়া প্রতিবেদক

দীর্ঘ দেড় যুগ মালদ্বীপ জুজুর ভয়ে তটস্থ ছিল বাংলাদেশ। আশির দশকের ফুটবলে দুই দলের লড়াই মানেই ছিল বাংলাদেশের ফুটবলারদের মুখে হাসি। তবে নব্বইয়ের পর থেকে বদলে যায় দৃশ্যপট, সাফল্যের গল্পের পরিবর্তে ব্যর্থতার চিত্রটা ফুটে ওঠেছে বারবার। গত বছর নভেম্বরে কলম্বোয় অনুষ্ঠিত মাহিন্দা রাজাপাকসে টুর্নামেন্টে দেড় যুগের অপেক্ষার অবসান ঘটে।

দ্বীপ দেশটিকে ২-১ গোলে হারিয়ে জামাল ভূ্ইঁয়ার দল ভুলে যাওয়া জয়ের স্বাদ ফিরে পেয়েছিল। জয়ের সেই সুখস্মৃতি নিয়ে ফের মালদ্বীপের মুখোমুখি হচ্ছেন লাল সবুজের জার্সিধারীরা। ফিফা উইন্ডোতে স্প্যানিশ কোচ হাভিয়ের কাবরেরার প্রথম অ্যাসাইনমেন্টে নতুন শুরুর প্রত্যাশা। বৃহস্পতিবার (২৪ মার্চ) বাংলাদেশ সময় রাত ১০টায় মালে ন্যাশনাল স্টেডিয়ামে মালদ্বীপের মুখোমুখি হচ্ছে বাংলাদেশ।

প্রীতি ম্যাচ হলেও লড়াইটা লাল সজুদের সময় বদলানোর। কারণ দ্বীপ দেশে গিয়ে সর্বশেষ দুই ম্যাচেই হেরেছে বাংলাদেশ। সর্বশেষ হারটি গত বছরের ৭ অক্টোবর সাফ চ্যাম্পিয়নশিপে। মালের ন্যাশনাল স্টেডিয়ামে ২-০ গোলের সেই পরাজয়েই বাংলাদেশকে টুর্নামেন্ট থেকে ব্যাকফুটে ফেলে দিয়েছিল। এরপর তো নেপালের সঙ্গে ড্র করায় বিদায় নিশ্চিত হয়েছিল। সেই যন্ত্রণা নিবারণের সুযোগ বাংলাদেশের সামনে। কারণ মালদ্বীপ দলে নেই তারকা ফুটবলার আলি আশফাক। অভিজ্ঞ এ ফুটবলার না থাকলেও ঘরের মাঠে বরাবরই বিপজ্জনক তারা। কলম্বোয় জয়ের আগে এই মালদ্বীপের কাছে টানা চার ম্যাচ হেরেছিল বাংলাদেশ। ২০১৬ সালের ১ সেপ্টেম্বর মালেতে প্রীতি ম্যাচে ৫-০ গোলে বিধ্বস্ত হয়েছিল তারা। 

দ্বীপ দেশের হারগুলো নিয়ে পড়ে থাকতে চান না বাংলাদেশ অধিনায়ক জামাল ভূইয়া। বরং সর্বশেষ জয় থেকে আত্মবিশ্বাস জোগাচ্ছে সাইফ স্পোর্টিং ক্লাবের এ মিডফিল্ডারকে, ‘আমি আগেও বলেছি, আবারও বলছি মালদ্বীপে আমাদের রেকর্ড ভালো নয়। সর্বশেষ যে ম্যাচ খেলেছিলাম সেখানে জিতেছি। তাই বিশ্বাস আছে এবার মালদ্বীপের মাটিতে তাদেরকে হারাতে পারব।’

পাঁচ মাস আগে খেলা বেশ কয়েকজন খেলোয়াড় নেই আজকের ম্যাচে। সেই ম্যাচের গোলদাতা তপু বর্মন নেই চোটের কারণে। ঘরোয়া লিগে বাজে পারফরম্যান্সের কারণে কাবরেরার বিবেচনায় ছিলেন না রিয়াদুল হাসান রাফি, রহমত মিয়া, সুশান্ত ত্রিপুরার মতো অভিজ্ঞরা। কাকতলীয়ভাবে মালদ্বীপের বিপক্ষে আগের দুই ম্যাচে বাংলাদেশের ডাগ আউটে ছিলেন দুই কোচ। সাফে অস্কার ব্রুজোন এবং কলম্বোয় চারজাতি টুর্নামেন্টে মারিও লেমোস। তৃতীয় ম্যাচে এসে স্প্যানিশ কাবরেরা দাঁড়াবেন ডাগ আউটে। কোচ বদলের খেলায় মাঠের লড়াইয়েও নিজেদের উজাড় করে দিতে চায় লাল সবুজের দলটি।

জেডআই/ডা
আর্কাইভ