• ঢাকা রবিবার
    ১৯ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

রাশিয়ার বিরুদ্ধে ফিফা ও উয়েফার নিষেধাজ্ঞা বহাল

প্রকাশিত: এপ্রিল ৬, ২০২২, ১০:২৮ পিএম

রাশিয়ার বিরুদ্ধে ফিফা ও উয়েফার নিষেধাজ্ঞা বহাল

ক্রীড়া ডেস্ক

ইউক্রেনে সামরিক আগ্রাসনের জেরে আন্তর্জাতিক ক্রীড়াঙ্গনে ক্রমেই একঘরে হয়ে পড়েছে রাশিয়া। ইতোমধ্যে সব ধরনের আন্তর্জাতিক প্রতিযোগিতা থেকে দেশটিকে বহিষ্কার করেছে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা। এমনকি রাশিয়ার ক্লাবগুলোকে সব ধরনের ইউরোপিয়ান প্রতিযোগিতা থেকে নিষিদ্ধ করেছে উয়েফা।

তবে ফুটবলের দুই নিয়ন্ত্রক সংস্থার সিদ্ধান্তকে স্পোর্টিং স্পিরিটের পরিপন্থী দাবি করে আন্তর্জাতিক ক্রীড়া আদালতে (সিএএস) আপিল করে রাশিয়ান ফুটবল ইউনিয়ন (আরএফইউ)। তাতে সফল হয়নি  দেশটি। রুশ ফুটবলের ওপর দেওয়া নিষেধাজ্ঞা বহাল রেখেছিল সিএএস। এবার ফিফার দায়েরকৃত নিষেধাজ্ঞার বিরুদ্ধে আপিলই তুলে নিলো রাশিয়া।

শুধু ফুটবল নয়, আন্তর্জাতিক জিমন্যাস্টিকস, রাগবি, রোয়িং ও স্কেটিং থেকে নিষেধাজ্ঞা তুলে নিতে আপিল করেছিল দেশটি। গত মাসে তার শুনানিতে ফিফার নিষেধাজ্ঞা তুলে নিতে রাশিয়ার আবেদন নাকচ করে দেয় সিএএস। এখন সেই আপিলই তুলে নিলো রাশিয়া।

সংবাদ সংস্থা এএফপি জানিয়েছে, উয়েফার বিরুদ্ধে আপিল অব্যাহত রাখবে রাশিয়া। সিএএস জানিয়েছে, রাশিয়ান ক্লাবগুলোর ওপর উয়েফার নিষেধাজ্ঞা তারা তুলে নেবে না এবং চূড়ান্ত শুনানির দিন খুব শিগগির ধার্য করা হবে।

নির্বাসিত হওয়ার কারণে কাতার বিশ্বকাপ বাছাইপর্বের প্লে-অফে থেকে বাদ পড়ে রাশিয়া। ২০২২ ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে খেলতে পারবে না তাদের নারী দল।

বিশ্বকাপ বাছাইয়ে প্লে-অফের সূচি অনুযায়ী গত ২৪ মার্চ পোল্যান্ডের বিপক্ষে ঘরের মাঠে খেলার কথা ছিল রাশিয়ার। ম্যাচটি রাশিয়া জিতলে সেখানেই ২৯ মার্চ সুইডেন অথবা চেক প্রজাতন্ত্রের মুখোমুখি হতো তারা। রুশদের নিষিদ্ধ করায় পোল্যান্ডকে প্লে-অফ ফাইনালে ওঠার ছাড়পত্র দেয় ফিফা। পরে ফাইনালে সুইডেনকে হারিয়ে কাতার বিশ্বকাপে খেলার টিকিট পায় রবার্ট লেভানদোভস্কির পোল্যান্ড।

রুশদের ওপর দেয়া নিষেধাজ্ঞার ফলে ইউরোপা লিগ থেকে ছিটকে যায় ক্লাব স্পার্তাক মস্কো। শেষ ষোলোর ড্রয়ে আরবি লাইপজিগকে প্রতিপক্ষ হিসেবে পেয়েছিল তারা।

রাশিয়ার গ্যাস কোম্পানি গাজপ্রমের সঙ্গে স্পন্সরশিপ চুক্তিও বাতিল করেছে উয়েফা। চ্যাম্পিয়ন্স লিগ ও ইউরো ২০২৪ আসরের স্পন্সর ছিল গাজপ্রম।

গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ঘোষণার পর ইউক্রেনের বিরুদ্ধে স্থল, আকাশ ও জল পথে সর্বাত্মক আক্রমণ শুরু করে রুশ বাহিনী। এরপর থেকে একে একে রাশিয়ার ক্রীড়া মহলে নিষেধাজ্ঞা নেমে আসে। রাশিয়ার সেন্ট পিটার্সবার্গ থেকে চলতি মৌসুমের চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল প্যারিসে সরিয়ে নিয়েছে উয়েফা।

জেডআই/এফএ

আর্কাইভ